ব্যর্থতার পর পাকিস্তানের ক্রিকেট বোর্ড থেকে দায়িত্ব ছাড়লেন মরকেল

নিজস্ব প্রতিবেদক
স্পোর্টস জার্নাল স্পোর্টস জার্নাল
প্রকাশিত: ১৪ নভেম্বর ২০২৩, ০৯:০০ AM

অনেক প্রত্যাশা নিয়ে বিশ্বকাপ খেলতে এলেও ব্যর্থতাতেই শেষ হয়েছে পাকিস্তান দলের মিশন। চিরপ্রতিদ্বন্দ্বীদের দেশে ব্যর্থ হয়ে ফেরত আসার পর স্বাভাবিকভাবেই পাকিস্তান ক্রিকেট দলে বেশকিছু পরিবর্তন আসবে এটি অনুমিতই ছিল। বিশ্বকাপ চলাকালেই খবর বের হয় অধিনাকয়ত্ব ছাড়তে হতে পারে বাবর আজমকে। নতুন শুরুর আগে বিষয়টি নিয়ে ভাবতে পারে পিসিবি। এ ছাড়াও কোচিং স্টাফেও আসতে পারে পরিবর্তন।

দক্ষিণ আফ্রিকার সাবেক পেসার মরনে মরকেল পেস বোলিং কোচের পদ থেকে পদত্যাগ করে যাত্রা শুরু করলেন। সোমবার পদত্যাগ করেছেন তিনি। বিষয়টি পিসিবি এক বার্তায় নিশ্চিত করেছে।

গত জুনে পাকিস্তান ক্রিকেট বোর্ড এক বিবৃতির মাধ্যমে জানায়, ছয় মাসের চুক্তিতে পাকিস্তান দলের বোলিং কোচ হিসেবে যোগ দিয়েছেন সাবেক দক্ষিণ আফ্রিকান পেসার মরনে মরকেল। তার প্রথম অ্যাসাইনমেন্ট ছিল শ্রীলঙ্কায়।

লঙ্কানদের বিপক্ষে সেই টেস্ট সিরিজ জয় পায় পাকিস্তান। এরপর অবশ্য ব্যর্থতার বৃত্তে ঘুরপাক খেতে থাকে পাকিস্তান। প্রথমে এশিয়া কাপে সুপার ফোর থেকে বিদায়ের পর এবার বিশ্বকাপে গ্রুপ পর্ব থেকে বিদায় নিশ্চিত হয়েছে পাকিস্তানের।

পাকিস্তানের পরবর্তী অ্যাসাইনমেন্ট হলো অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তিন ম্যাচের টেস্ট সিরিজ। আগামী ১৪ ডিসেম্বর থেকে ৭ জানুয়ারি ২০২৪ পর্যন্ত অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত হবে। এর আগেই নতুন বোলিং কোচ নিয়োগ দিবে পিসিবি। পাকিস্তানের সংবাদমাধ্যমের খবর সাবেক পাকিস্তানি পেস বোলার উমর গুল পেতে যাচ্ছেন সেই দায়িত্ব।

ভারতে অনুষ্ঠেয় বিশ্বকাপে পাকিস্তান দল ৯ ম্যাচের মধ্যে চারটি জিতে সেমিফাইনালের আগে বিদায় নিয়েছে। দলটির পেস বোলিং লাইনআপ নিয়ে যে প্রত্যাশা ছিল তা মেটেনি। শাহিন শাহ আফ্রিদি শেষ দিকে ফর্মে ফিরে ১৮ উইকেট নিলেও আসরের শুরুতে ভালো বোলিং করতে পারেননি।

পাকিস্তানের পেস বোলিং লাইন আপের অন্যতম ভরসা হারিস রউফ এই আসরে খুবই বাজে বোলিং করায় অনেক ম্যাচেই ব্যাকফুটে চলে যায় পাকিস্তান। এ ছাড়াও এই বিশ্বকাপের সবচেয়ে খরুচে বোলারও তিনি। সুইংয়ের কথা চিন্তা করে হাসান আলীকে দলে নিলেও ব্যর্থ হন তিনিও। প্রত্যাশা মেটাতে পারেননি ওয়াসিম জুনিয়রও। সব মিলিয়ে ব্যর্থতার দায় মাথায় নিয়ে কোচের পদ ছাড়লেন মরকেল।