হিন্দু জাগরণ মঞ্চের শাহবাগ মোড় অবরোধ

নিজস্ব প্রতিবেদক
জার্নাল ডেস্ক জার্নাল ডেস্ক
প্রকাশিত: ১৩ সেপ্টেম্বর ২০২৪, ০৪:৪১ PM

ফের শাহবাগ মোড় অবরোধ করেছে হিন্দু জাগরণ মঞ্চ। ধর্মীয় উপসনালয়, ঘর-বাড়িতে হামলার অভিযোগ এনে তা বন্ধ ও নিরাপত্তা দেয়াসহ ৮ দফা দাবিতে শাহবাগ মোড় অবরোধ করেছে হিন্দু জাগরণ মঞ্চ। এতে সড়কটিতে যান চলাচল বন্ধ রয়েছে।

আজ শুক্রবার (১৩ সেপ্টেম্বর) বিকেলে শাহবাগ মোড় অবরোধ করেন তারা।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত শাহবাগ মোড়ে উত্তপ্ত অবস্থা বিরাজ করছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ মোতায়েন করা হয়েছে।

এর আগে গত ৫ ও ৬ আগস্ট শেখ হাসিনা সরকারের পতনের পর দেশের বিভিন্ন স্থানে কিছু হিন্দু মন্দিরে হামলার ঘটনা ঘটে। এর প্রতিবাদে রাজধানীর শাহবাগ মোড় অবরোধ করে কয়েকদিন বিক্ষোভ করে হিন্দু ধর্মাবলম্বীরা। সে সময় তাদের সঙ্গে কথা বলে, নিরাপত্তার আশ্বাস দিলে তারা চলে যায়। 

তবে হঠাৎ করে আবার কেনো শাহবাগ মোড় অবরোধ করা হলো এটা নিয়ে বিষ্মিত বিশেষ মহল। ভারতের ইন্ধনে এমনটি হচ্ছে বলে অনেকের দাবি। 

বাংলাদেশের সংখ্যালঘুদের ওপর হামলা নিয়ে চরম মিথ্যাচারপূর্ণ সংবাদ ও ভিডিও প্রকাশ করে ভারতের মিডিয়াগুলো। এগুলো নিয়ে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি থেকে শুরু করে সর্বমহলে প্রতিক্রিয়া দেখা দেয়। তবে তার এর সত্যতা যাচাই না করেই বক্তব্য-বিবৃতি প্রচার করে।

বাংলাদেশের সাবেক ক্রিকেটার ও এমপি মাশরাফি বিন মর্তুজার বাড়ি পোড়ানোর ঘটনাকে ক্রিকেটার লিটন দাসের বাড়ি পোড়ানো বলে প্রচার করে ভারতের মিডিয়া। এছাড়া ভারতের একটি ধর্ষণের ছবি শেয়ার করে বাংলাদেশের সংখ্যালঘুদের ওপর ধর্ষণ করা হচ্ছে বলেও প্রচার করে ভারতের মিডিয়া। সামাজিক যোগাযোগ মাধ্যমেও এগুলো ব্যাপক শেয়ার করা হয়। 

এদিকে, সংখ্যালঘুদের ওপর ভর করে ভারত ও আওয়ামী লীগ সুবিধা নিতে চাইছে বলে অভিযোগ দেশের বিভিন্ন মহলের। বাংলাদেশের হিন্দু মহাসভার প্রধান গোবিন্দ প্রামাণিক এ বিষয়ে আগেই বলেছেন, বাংলাদেশে যেসব হিন্দুদের বাড়িঘরে হামলা চালানো হয়েছে সেগুলো রাজনৈতিক। যারা আওয়ামী লীগের আমলে সুবিধা নিয়েছে তাদের বাড়িতে হামলা হয়েছে। এছাড়া অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসও বলেছেন বাংলাদেশের হিন্দুদের ওপর হামলা রাজনৈতিক, ধর্মীয় নয়।

তবে আজকের শাহবাগ মোড় অবরোধ করা নিয়ে এখনও সরকারি মহল থেকে কোনো বিবৃতি আসেনি।