আজ থেকে রাজধানীর ৩০ স্থানে ৬০০ টাকায় মিলবে গরুর মাংস

নিজস্ব প্রতিবেদক
জার্নাল ডেস্ক জার্নাল ডেস্ক
প্রকাশিত: ১০ মার্চ ২০২৪, ১০:০১ AM

পবিত্র রমজান উপলক্ষে রাজধানীতে ভ্রাম্যমাণ ট্রাকে গরুর মাংস, মুরগি ও ডিম বিক্রি করবে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়। রাজধানীর ৩০ স্থানে ৬০০ টাকা কেজি দরে গরুর মাংস বিক্রি হবে। 

আজ রবিবার (১০ মার্চ) থেকে শুরু হবে ট্রাক সে‌লের মাধ্যমে গরুর মাংস বিক্রি।

গরুর মাংসা ছাড়াও ট্রাকে খাসির মাংস ৯০০ টাকা কেজি দরে। সলিড ব্রয়লার বিক্রি হবে ২৮০ টাকায়। ডিম বিক্রি হবে প্রতিটি ১০ টাকা ৫০ পয়সায়। রাজধানীর ৩০ স্থানে মিলবে এ সেবা।

গত ৪ মার্চ রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে জেলা প্রশাসক সম্মেলনের দ্বিতীয় দিনের দ্বিতীয় অধিবেশনে সাংবাদিকদের এ তথ্য জানান মৎস্য ও প্রাণী সম্পদমন্ত্রী আব্দুর রহমান। ১০ মার্চ থেকে শুরু হয়ে সল্পমূল্য এই পণ্য বিক্রি হবে ঈদের আগের দিন পর্যন্ত। প্রতিটি স্পটে সার্বক্ষণিক মনিটরিং করবেন মন্ত্রণালয় ও অধিদপ্তরের কর্মকর্তারা।

বাংলাদেশ ডেইরি ফার্মার্স অ্যাসোসিয়েশন (বিডিএফএ) ও সারাদেশের গবাদিপশু খামারিদের সহযোগিতায় এই প্রকল্প বাস্তবায়ন করবে সরকার। বিক্রয়কাজ সহজ করার জন্য দৈনিক পরিচালন খরচ বহন করবে সরকার। চালকের মজুরিসহ প্রতিটি ভ্যানের পেছনে দৈনিক প্রায় ১০ হাজার টাকা খরচ হবে।

প্রাণীসম্পদ অধিদপ্তরের পরিচালক (সম্প্রসারণ) মো. শাহিনুর আলম জানিয়েছেন, এই ব্যবস্থাপনায় খামারিরা তাদের পণ্য বিক্রি করে টাকা নিয়ে নেবেন। এটা দুই পক্ষের যৌথ উদ্যোগে মানুষকে সেবা দেয়া। প্রতিদিন একেকটি ভ্যানে ১০০ কেজি গরুর মাংস, ৫০ কেজি ড্রেসড ব্রয়লার মুরগি, ১০ কেজি খাসি, ৪ হাজার ডিম ও ২০০ লিটার দুধ বিক্রি করা হবে।