যেসব ক্যাম্পাসে নিষিদ্ধ হলো ছাত্র রাজনীতি

নিজস্ব প্রতিবেদক
জার্নাল ডেস্ক জার্নাল ডেস্ক
প্রকাশিত: ১১ আগস্ট ২০২৪, ১০:১৭ AM

ছাত্র জনতার গণঅভ্যুথানের মুখে আওয়ামী লীগ সরকারের পতনের পর দেশের ৬টি ক্যাম্পাসে ছাত্র রাজনীতি সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে।

গতকাল শনিবার (১০ আগস্ট) প্রতিষ্ঠানগুলোর একাডেমিক কাউন্সিলের সভায় এসব সিদ্ধান্ত হয়।

ওই ছয় ক্যাম্পাস হলো- ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক), চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক), স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট), বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় এবং নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোবিপ্রবি)।

ঢাকা মেডিকেল কলেজের অধ্যাপক ডা. শফিকুল আলম চৌধুরীর সই করা এক অফিস আদেশে বলা হয়েছে, কলেজ ক্যাম্পাস, শহীদ ডা. ফজলে রাব্বি ছাত্রাবাস এবং ডা. আলীম চৌধুরী ছাত্রীবাসে সব ধরনের ছাত্র রাজনীতি (ছাত্রলীগ, ছাত্রদল, ছাত্রশিবির ও অন্যান্য) স্থায়ীভাবে নিষিদ্ধ থাকবে। ভবিষ্যতে কোনো শিক্ষার্থীকে ক্যাম্পাস ও হোস্টেলে প্রকাশ্যে বা গোপনে পুনরায় ছাত্র রাজনীতি আনয়ন, চৰ্চা, রাজনৈতিক কর্মসূচি পালন ও তাতে অন্যদের আহ্বান এবং তাদের সমর্থনমূলক কর্মকাণ্ডে প্রচার-প্রচারণায় সংশ্লিষ্টতা পাওয়া গেলে তার বিরুদ্ধে ক্যাম্পাস ও হোস্টেল থেকে তাৎক্ষণিক শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে। কলেজের একাডেমিক কাউন্সিলের সভায় এ সিদ্ধান্ত হয়েছে। সভায় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে নিহতদের আত্মার মাগফেরাত কামনা করা হয়। এ ছাড়া আন্দোলনে আহত শিক্ষার্থীদের সুচিকিৎসা নিশ্চিত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ছাত্র রাজনীতি নিষিদ্ধ নিয়ে অন্য পাঁচ ক্যাম্পাসেও অফিস আদেশ দেওয়া হয়েছে।