সেন্টমার্টিনে সীমিত হচ্ছে পর্যটক; যে সময় যাওয়া যাবে না

নিজস্ব প্রতিবেদক
জার্নাল ডেস্ক জার্নাল ডেস্ক
প্রকাশিত: ২২ অক্টোবর ২০২৪, ০৭:১২ PM

বঙ্গোপসাগরে অবস্থিত সেন্টমার্টিন দ্বীপে পর্যটন সীমিত করা হবে বলে জানিয়েছেন প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব অপূর্ব জাহাঙ্গীর। আজ মঙ্গলবার (২২ অক্টোবর) সন্ধ্যায় রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে এক সংবাদ সম্মেলনে তিনি একথা জানান।

উপপ্রেস সচিব বলেন, ‘সেন্টমার্টিনে পর্যটন সীমিত করা হবে। এর মধ্যে নভেম্বর মাসে পর্যটকরা যেতে পারবেন কিন্তু রাতে থাকতে পারবেন না। ডিসেম্বর ও জানুয়ারিতে যেতে পারবেন, থাকতে পারবেন। তবে একদিনে সর্বোচ্চ ২ হাজার পর্যটক যেতে পারবেন। ফেব্রুয়ারিতে যেতে পারবে না।’

অপূর্ব জাহাঙ্গীর বলেন, ‘পরিবেশ বান্ধব কারণেই এমন সিদ্ধান্ত। অন্য কোনো কারণ নেই।’ 

গত ৭ অক্টোবর সচিবালয়ে এক ব্রিফিংয়ে পরিবেশ উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান জানিয়েছিলেন, সেন্টমার্টিনে রাত্রিযাপন বন্ধ ও পর্যটক নির্দিষ্ট করা হবে কিনা-তা সব স্টেক হোল্ডারদের সাথে আলোচনা করে নভেম্বরের আগেই সিদ্ধান্ত হবে। 

সৈয়দা রিজওয়ানা হাসান জানান, সেন্টমার্টিনে বিপন্ন প্রাণী আছে। এটা প্রতিবেশগত সংকটাপন্ন এলাকা ঘোষণা করা হয় ১৯৯৯ সালে। ২০১৮ সালের ৯ সেপ্টেম্বর সিদ্ধান্ত ছিল পর্যটকরা রাতে থাকতে পারবেন না। ২০২০ সালে সিদ্ধান্ত হয় রেজিস্ট্রেশন করতে হবে। সে সময় প্রতিদিন ১২৫০ পর্যটক নিদিষ্ট করা হয়েছিলো। পরে ২০২৩ সালে প্রতিদিন ৮৮২ পর্যটক নিদিষ্ট করার সিদ্ধান্ত হয়। ২০২৩ সালে পর্যটন নির্দেশিকা বলা হয়েছিলো সিঙ্গেল ইউজ প্লাস্টিক দ্বীপে ব্যবহার না করার। 

এর আগে গত ২৬ সেপ্টেম্বর সেন্টমার্টিন দ্বীপ ভ্রমণে নিবন্ধন ফি আদায়ের সুপারিশ করে পর্যটন মন্ত্রণালয়। এ সময় পর্যটন সচিব নাসরীন জাহান জানান, পরিবেশ বান্ধব পর্যটন শিল্প গড়তে মাস্টার প্ল্যান প্রায় চূড়ান্ত করা হয়েছে। টাঙ্গুয়ার হাওর, নিঝুম দ্বীপসহ পাঁচ এলাকায় পর্যটনের বিশেষ গাইড লাইনও তৈরি করা হয়েছে।