১৮ ডিসেম্বর থেকে ৫ দিন সাজেক ভ্রমণে বিধিনিষেধ আরোপ

নিজস্ব প্রতিবেদক
জার্নাল ডেস্ক জার্নাল ডেস্ক
প্রকাশিত: ১২ ডিসেম্বর ২০২৩, ০২:০২ PM

রাঙামাটির সাজেকের খাস্রাং হিল রিসোর্টে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের সফর উপলক্ষে আগামী ১৮ ডিসেম্বর থেকে ২২ ডিসেম্বর পর্যন্ত ৫ দিন পর্যটকদের ভ্রমণে বিধিনিষেধ জারি করেছে স্থানীয় প্রশাসন।

মঙ্গলবার (১২ ডিসেম্বর) সকালে বিষয়টি নিশ্চিত করেন রাঙামাটির জেলা প্রশাসক মোহাম্মদ মোশারফ হোসেন খান।

স্থানীয় প্রশাসন জানিয়েছে, আগামী ২০-২২ ডিসেম্বর রাষ্ট্রপতি সাজেকে তিনদিনের অবকাশ যাপন করবেন। এ সময় নিরাপত্তা বলয় জোরদার রাখতে প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় রাঙামাটির জেলা প্রশাসক মোহাম্মদ মোশারফ হোসেন খান, পুলিশ সুপার মীর আবু তৌহিদসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সেই সঙ্গে কটেজ ও রিসোর্ট মালিক সমিতির নেতারাও উপস্থিত ছিলেন। ফলে ওই সময়ের মধ্যে সাজেকে পর্যটকদের ভ্রমণ নিরুৎসাহিত করা হয়েছে। একই সঙ্গে যারা ওই সময়ের জন্য রিসোর্ট-কটেজের জন্য বুকিং দিয়েছিলেন তাদের বুকিং বাতিল অথবা তারিখ পরিবর্তনের পরামর্শ দেওয়া হয়েছে।

রাঙামাটির জেলা প্রশাসক জানান, সাজেকে রাষ্ট্রপতির আগমন উপলক্ষে, সার্বিক নিরাপত্তা বিবেচনায় ১৮-২২ ডিসেম্বর পর্যটকদের সাজেক ভ্রমণে নিরুৎসাহিত করা হচ্ছে।

সাজেক কটেজ মালিক সমিতির সভাপতি সুপর্ণ দেব বর্মণ জানান, রাষ্ট্রপতির সাজেক ভ্রমণের কথা রয়েছে। যার কারণে আগামী ১৮-২২ ডিসেম্বর সাজেকের কর্টেজগুলো রিকুইজিশন করা হয়েছে। এটি সম্ভাব্য তারিখ। যার কারণে আমরা ১৮-২২ তারিখের পর্যটকদের সাজেক ভ্রমণে নিরুৎসাহিত করছি।

উল্লেখ্য, রাঙ্গামাটি জেলার বাঘাইছড়ি উপজেলার অন্তর্গত সাজেক ইউনিয়নে অবস্থিত সাজেক ভ্যালি বর্তমান সময়ে ভ্রমণ পিপাসু মানুষের সবচেয়ে জনপ্রিয় গন্তব্য সাজেক। এটি রাঙ্গামাটি জেলার সর্বউত্তরে মিজোরাম সিমান্তে অবস্থিত।  সমুদ্রপৃষ্ঠ থেকে যার উচ্চতা ১৮০০ ফুট। সাজেকের অবস্থান রাঙামাটি জেলায় হলেও ভৌগলিক কারণে খাগড়াছড়ির দীঘিনালা থেকে সাজেক যাতায়াত অনেক সহজ। খাগড়াছড়ি জেলা থেকে সাজেকের দূরত্ব ৭০ কিলোমিটার আর দীঘিনালা থেকে ৪০ কিলোমিটার।