এবার এন্ট্রি লেভেল আইপ্যাডেও আসছে ম্যাজিক কিবোর্ড

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক জার্নাল আন্তর্জাতিক জার্নাল
প্রকাশিত: ০২ সেপ্টেম্বর ২০২৪, ১১:০৭ AM

প্রযুক্তি জগতের জনপ্রিয় ব্র্যান্ড হলো অ্যাপল। আইপ্যাড প্রো ও আইপ্যাড এয়ারের পর এবার এন্ট্রি-লেভেলের আইপ্যাডেও ম্যাজিক কিবোর্ড নিয়ে আসতে যাচ্ছে অ্যাপল। তবে আইপ্যাডের সাশ্রয়ী সংস্করণে ম্যাজিক কিবোর্ড ব্যবহারকারীরা এবছরই পাচ্ছেন না। ব্লুমবার্গে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী লো-এন্ড আইপ্যাডের জন্য ম্যাজিক কিবোর্ড আসবে ২০২৫ সালে।

ম্যাজিক কিবোর্ড নিঃসন্দেহে আইপ্যাড প্রো ও আইপ্যাড এয়ারের সবচেয়ে আকর্ষণীয় ও উল্লেখযোগ্য অ্যাক্সেসরিজগুলোর মধ্যে অন্যতম। তবে এন্ট্রি-লেভেল আইপ্যাডে এখন পর্যন্ত ম্যাজিক কিবোর্ড ব্যবহারের কোন সুযোগ নেই। যদিও অনেক দিন ধরেই আইপ্যাড ব্যবহারকারীদের অন্যতম দাবী- তাদেরকেও দিতে হবে ম্যাজিক কিবোর্ড ব্যবহারের চাবি। 

এবার আশা করা যায় আইপ্যাড ব্যবহারকারীদের দীর্ঘদিনের স্বপ্ন পূরণ করতে যাচ্ছে অ্যাপল। ব্লুমবার্গের প্রতিবেদন বলছে অ্যাপল ইতোমধ্যেই ম্যাজিক কিবোর্ডের একটি ‘লো-এন্ড’ আইপ্যাড সংস্করণ নিয়ে কাজ শুরু করে দিয়েছে। যন্ত্রাংশ সরবরাহকারীরাও (সাপ্লায়ার) এর বিভিন্ন কম্পোনেন্ট তৈরির কাজ করছে। আশা করা যাচ্ছে, আগামী বছরের মাঝামাঝিতে এন্ট্রি-লেভেলের আইপ্যাড-উপযোগী একটি ম্যাজিক কিবোর্ড বাজারে পাওয়া যাবে।

আইপ্যাড প্রো’র ম্যাজিক কিবোর্ডের সাম্প্রতিক সংস্করণে বেশ কিছু নতুন ফিচার যুক্ত হয়েছে। এর মধ্যে আছে আগের চেয়েও বড় একটি ট্র্যাকপ্যাড, আছে ফাংশন কি এবং হাতের তালু রাখার জন্য মেটালের তৈরি একটি পাম রেস্ট। 

তবে এই ফিচারগুলোর সবই এন্ট্রি লেভেলের আইপ্যাডের জন্য তৈরি ম্যাজিক কিবোর্ডে পাওয়া যাবে না। নির্দিষ্ট করে কোন ফিচারগুলো থাকবে সে সম্পর্কে প্রতিবেদনটিতে কিছু উল্লেখ করা না হলেও ফাংশন রো-এর মতো কয়েকটি সাশ্রয়ী ফিচার যুক্ত হবার সম্ভাবনাই বেশি। 

এন্ট্রি লেভেলের ম্যাজিক কিবোর্ড বাজারে আসার খবরে আইপ্যাড এয়ার-এর ব্যবহারকারীরা খুশি হতে পারেন। কেননা আইপ্যাড এয়ারের জন্য ম্যাজিক কিবোর্ডের আরও কিছুটা সাশ্রয়ী সংস্করণ এখন তারা আশা করতেই পারেন।

অ্যাপলের আইপ্যাড সেগমেন্টের সবচেয়ে দামী অ্যাক্সেসরিজের একটি এই ম্যাজিক কিবোর্ড। তবে আইপ্যাডের সাথে একটি ম্যাজিক কিবোর্ডের উপস্থিতি ডিভাইসটি ব্যবহারের অভিজ্ঞতায় যে নতুন মাত্রা যোগ করবে সেটা হলফ করেই বলা যায়। 

সূত্র: ব্লুমবার্গ, অ্যাপল ইনসাইডার