জানেন কি, ব্রেনের কোথায় থাকে ভালোবাসা

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক জার্নাল আন্তর্জাতিক জার্নাল
প্রকাশিত: ২৯ আগস্ট ২০২৪, ০৯:৪৫ AM

মানুষের জীবনের এক অভূতপূর্ব অনুভূতি হলো ভালোবাসা। ভালোবাসার অনুভূতির সঙ্গে কম-বেশি সবাই পরিচিত। কাউকে ভালোবাসলে বা কারও প্রেমে পড়লে মানুষের মধ্যে অন্যরকম অনুভূতি হয়। সাধারণত ভালোলাগার মানুষটিকে দেখলে হৃদস্পন্দন বেড়ে যায়। এ জন্য অনেকে মনে করে ভালোবাসার সৃষ্টি বোধহয় হৃদয়ে অর্থাৎ হার্টে। তবে গবেষণা বলছে ভিন্ন কথা। গবেষণা অনুযায়ী, মস্তিষ্কেই সৃষ্টি হয় ভালোবাসার। 

একদল গবেষক প্রমাণ করেছেন, মস্তিষ্কের নির্দিষ্ট অংশে সৃষ্টি হয় ভালোবাসার অনুভূতি। প্রেমে পড়লে বা ভালোবাসার অনুভূতি হলে, মস্তিষ্কের অন্ধকারাচ্ছন্ন বিভিন্ন প্রকোষ্ঠ আলোকময় হয়ে ওঠে বলে দাবি গবেষকদের।  

‘সেরিব্রাল কর্টেক্স’ জার্নালে প্রকাশিত গবেষণাপত্রে বলা হয়েছে, ভালোবাসা মানেই যে তা নারী-পুরুষ কেন্দ্রিক, এমন নয়। ভালোবাসা যেকোনো মানুষের প্রতি মানুষের হতে পারে। আবার পোষ্য প্রাণী বা প্রকৃতির প্রতিও হতে পারে। 
 
মস্তিষ্কের ভেতর যে জটিল কার্যকলাপ চলছে তা খালি চোখে বোঝার উপায় নেই। মস্তিষ্কের এই জটিল কার্যকলাপ পরিমাপের জন্য ফিনল্যান্ডের আল্টো ইউনিভার্সিটির একদল গবেষক ‘ফাংশনাল ম্যাগনেটিক রেজোন্যান্স ইমেজিং– (এফএমআরআই)’ প্রযুক্তির সাহায্য নিয়েছিলেন। সেখানে ভালোবাসার নানা রকম প্রকারভেদ এবং ফলাফলের সন্ধান পাওয়া গেছে। 

বিভিন্ন পরিবেশ এবং পরিস্থিতিতে থাকা মানুষ এবং ভালোবাসার সঙ্গে তাঁদের মস্তিষ্কের যোগ ছবিতেও ধরা পড়েছে।  ভালোবাসার হেরফেরে মস্তিষ্কের নানা অংশে ছোট ছোট ‘আলো’ জ্বলে ওঠে বলেও দাবি করেন গবেষকেরা।  

গবেষণা দলের প্রধান ও দার্শনিক পার্টিলি রিনি বলেন, ‘কী ধরনের ভালোবাসায় মস্তিষ্কের কোন অংশ জ্বলে উঠবে, তা অনেকটা পরিস্থিতির ওপর নির্ভর করে। সন্তানের প্রতি মা-বাবার ভালোবাসা কিংবা নারী-পুরুষের একে অপরের প্রতি প্রেম এক নয়। আবার কল্পনায় ঘুরেফিরে আসা ভালোবাসার মানুষের ছবিও একই ভাবে মস্তিষ্কে প্রভাব ফেলতে পারে না। ভালোবাসা আর প্রেমের অনুভূতি যদি আলাদা হয়, তা হলে মস্তিষ্কের সংকেত ভিন্ন হবে।’ 

সূত্র: সায়েন্স ডেইলি, মেডিকেল এক্সপ্রেস