১৯৯ ডলারেই পাওয়া যাচ্ছে অ্যাপল আইপ্যাড!

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক জার্নাল আন্তর্জাতিক জার্নাল
প্রকাশিত: ২৭ আগস্ট ২০২৪, ০৮:৩৪ AM

প্রযুক্তি জগতে সবচেয়ে জনপ্রিয় নাম অ্যাপল। এই অ্যাপল স্মার্টফোনের নতুন সিরিজ ‘আইফোন ১৬’ নিয়ে তৈরি আলোড়নের মাঝেই এবার জানা গেল অ্যামাজনে বিশাল মূল্যছাড়ে পাওয়া যাচ্ছে অ্যাপল আইপ্যাডে। নবম জেনারেশনের আইপ্যাডের দাম ৩২৯ ডলার থেকে কমিয়ে ১৯৯ ডলার (বাংলাদেশী মুদ্রায় ২৩,৮০০ টাকার মতো)। এর আগে আইপ্যাডের এই মডেলটি এর চেয়ে কম মূল্যে বিক্রি হয়নি। 

২০২১ সালের আইপ্যাডের (৯ম জেনারেশনের) এই বেইজ মডেলটিতে পাওয়া যাচ্ছে এই ছাড়। ১০.২ ইঞ্চি রেটিনা ডিসপ্লে-সমৃদ্ধ এই মডেলটিতে রয়েছে এ১৩ বায়োনিক চিপ- যেটা  এ ১২-এর তুলনায় সিপিইউ, জিপিইউ ও নিউরাল ইঞ্জিনের সক্ষমতা ২০ শতাংশ বৃদ্ধি করবে। ৬৪জিবি মেমোরি স্টোরেজের পাশাপাশি এতে রয়েছে ১২ মেগাপিক্সেলের ফ্রন্ট ও ৮ মেগাপিক্সেলের ব্যাক ক্যামেরা। অপারেটিং সিস্টেম হিসেবে আছে আইপ্যাডওএস ১৫। টাচ আইডি ও দীর্ঘ ব্যাটারি লাইফ-এর মতো ফিচারগুলোও এই মডেলটির উল্লেখযোগ্য ফিচারসমূহের মধ্যে অন্যতম।

উল্লেখ্য, গত বছর আইপ্যাডের নতুন কোন মডেল বাজারে না আনলেও চলতি বছরের মে মাসে ‘লেট লুজ আইপ্যাড’ ইভেন্টে অ্যাপল বাজারে নিয়ে আসে আইপ্যাড প্রো এবং আইপ্যাড এয়ার এর সাম্প্রতিক সংস্করণ। আর তখনই নবম জেনারেশমের আইপ্যাড তৈরি বন্ধ করার আনুষ্ঠানিক ঘোষণাও দেয় আমেরিকার এই টেক জায়ান্ট। এর পাশাপাশি ২০২২ সালের আইপ্যাডের (১০ জেনারেশনের) দাম কমিয়ে ৩৪৯ ডলার নির্ধারন করে অ্যাপল।

অর্থাৎ আইপ্যাড ভক্তদের জন্য সুখবর দুটি। এক হলো নবম জেনারেশনের আইপ্যাড (২০২১ সাল) পাওয়া যাচ্ছে ২০০ ডলারের নিচে; যদিও এই মডেলের নতুন কোন ইউনিট অ্যাপল আর তৈরি করছে না। দ্বিতীয়ত, দশম জেনারেশনের আইপ্যাড এখন ৩৪৯ ডলারে পাওয়া যাচ্ছে অ্যাপলের যেকোনো শোরুম থেকেই। 

চলতি বছরেই আইপ্যাড প্রো এবং আইপ্যাড এয়ার এর নতুন ভার্সন বাজারে এলেও অ্যাপল বিশ্লেষকদের ধারণা স্ট্যান্ডার্ড আইপ্যাডের নতুন ভার্সনও (১১ জেনারেশন) এবছরই বাজারে আসতে পারে। হয়তো সে কারণেই অ্যাপল নবম জেনারেশনের আইপ্যাড তৈরি বন্ধ করে দিয়েছে।  

সূত্র: এনগেজেট