ই-মেইল শিডিউল করবেন যেভাবে

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক জার্নাল আন্তর্জাতিক জার্নাল
প্রকাশিত: ১৮ ফেব্রুয়ারি ২০২৪, ১১:০৬ AM

বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম চলে আসায় ইমেইলের প্রয়োজনীয়তা অনেকটাই কমে গেছে। তবে এখনও তথ্য আদান-প্রদানে ইমেইল গুরুত্বপূর্ণ একটা অংশ। ‘ইমেইল শিডিউল’ করার সুবিধা অনেকদিন আগেই করেছে জিমেইল। তবে অনেকেই বিষয়টি সম্পর্কে বিস্তারিত জানেন না। জিমেইলের এই ‘ইমেল শিডিউল’ ফিচারের সাহায্যে আগে থেকে তারিখ, সময় এবং যাকে ইমেইল পাঠাতে চান, তা সেট করে রাখা যাবে। কম্পিউটার কিংবা স্মার্টফোনে কীভাবে ইমেইল শিডিউল করবেন, তা জেনে নেওয়া যাক।

স্মার্টফোনে ইমেইল শিডিউল করার নিয়ম
প্রথমে অ্যান্ড্রয়েড বা আইওএস অপারেটিং সিস্টেমের ডিভাইসে জিমেইল অ্যাপ খুলতে হবে। দ্বিতীয় ধাপে ডেস্কটপের মতো মেইল কম্পোজ করে রেসিপিয়েন্ট অর্থাৎ যাকে পাঠাবেন তাঁর ইমেইল আইডি লিখে মেইল ড্রাফট করুন। এবার ওপরে ডানদিকে  ‘থ্রি ডট’ দেখতে পাবেন। সেখানে ট্যাপ করে ‘শিডিউল সেন্ড’ অপশন পাওয়া যাবে। এখানে ডেট-টাইম সেট করার জন্য ম্যানুয়াল অপশন থাকবে।

বেশ কিছু অপশন প্রি-সেটও করা থাকবে। সেখানে আপনি আপনার পছন্দমতো তারিখ এবং সময় বেছে নিতে পারবেন। এরপর শিডিউল সেন্ড অপশনে ক্লিক করলেই আপনার ইমেইল শিডিউল হয়ে যাবে।

ডেস্কটপে ইমেইল শিডিউল করবেন যেভাবে

ডেস্কটপ ব্রাউজারের ক্ষেত্রে ‘ইমেল শিডিউল’ করতে প্রথমে নিজের জিমেইল অ্যাকাউন্টে লগ-ইন করতে হবে। এবার ‘কম্পোজ’ অপশনে ক্লিক করে নিজের ইমেইল ড্রাফট করুন। এক্ষেত্রে যাকে ইমেইল পাঠাতে চাইছেন, তাঁর আইডি দিয়েই মেইল ড্রাফট করবেন। 

এবার পরবর্তী পর্যায়ে সেন্ড অপশনে ক্লিক করার পরিবর্তে সেন্ড বাটনের পাশে যে ‘ড্রপ ডাউন’ অ্যারো রয়েছে, সেখানে ক্লিক করুন। এবার সেখানেই আপনি ‘শিডিউল সেন্ড’ অপশন পাবেন। এই বাটনে ক্লিক করলে আপনি আগামী কয়েকদিনের জন্য কিছু প্রি-সেট অপশন দেখতে পাবেন। এখান থেকে ‘পিক ডেট অ্যান্ড টাইম’ অপশনে তারিখ এবং সময় বেছে নিতে পারবেন।

সূত্র: দ্য ভার্জ,