বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যালে বোনম্যারো ট্রান্সপ্লান্টেশন সেন্টার চালু

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০১ জানুয়ারি ২০২৪, ০৫:০৯ PM

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) সেন্টার ফর ব্লাড, বোনম্যারো ট্রান্সপ্লান্টেশন অ্যান্ড স্টেম সেল থেরাপির উদ্বোধন করা হয়েছে।

সোমবার দুপুর ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের এফ ব্লকের দ্বিতীয় তলায় বোনম্যারো ট্যান্সপ্লান্টেশন সেন্টারটি উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ।

প্রধান অতিথির বক্তব্যে শারফুদ্দিন আহমেদ বলেন, গত বছর এই দিনে সফল লিভার ট্রান্সপ্লান্ট হয়েছিল। লিভার দাতা ও গ্রহীতা দুজনেই সুস্থ আছেন। বোনম্যারো ট্রান্সপ্লান্টেশন সেন্টার থেকে যে রোগীরা সেবা নেবেন তারাও সুস্থ থাকবেন।

তিনি বলেন, বিদেশে যেখানে বোনম্যারো ট্রান্সপ্লান্ট করতে ২০ লাখ টাকা খরচ হয়, সেখানে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে ৩ থেকে ৫ লাখ টাকার মধ্যে এই সেবা দেয়া সম্ভব হবে।

উপাচার্য বলেন, কোটি টাকার লিভার ট্রান্সপ্লান্ট ২০ লাখ টাকার মধ্যে, ৪০ লাখ টাকার কিডনি ট্রান্সপ্লান্ট ৩ লাখ টাকায় এই ট্রান্সপ্লান্ট সেবা এখানে দেয়া হচ্ছে। গত চারমাসে স্বল্প ব্যয়ে সুপার স্পেশালাইজড হাসপাতালে সফলভাবে ১৭টি কিডনি ট্রান্সপ্লান্ট সম্পন্ন হয়েছে। এই বিশ্ববিদ্যালয়ে সফলভাবে প্রথমবারের মত ক্যাডাভেরিক ট্রান্সপ্লান্ট করা হয়েছে, জোড়া শিশু আলাদা করা হয়েছে। এ বছরের মধ্যে রোবটিক সার্জারি, হেয়ার ইমপ্লান্ট চালু করা হবে।