নতুন ফিচার আনন ইউটিউব

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১০ ফেব্রুয়ারি ২০২৪, ০২:৪৪ PM

নতুন ভিডিও বাটন নিয়ে পরীক্ষা–নিরীক্ষা শুরু করেছে বৃহত্তম ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম ইউটিউব। এই ফিচারটি এলোপাতাড়ি শর্ট (স্বল্প দৈর্ঘ্যের) ভিডিও দেখার সাজেশন দেবে। প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট অ্যান্ড্রয়েড অথোরিটির এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়। 
 
ফিচারটি বর্তমানে স্বল্প সংখ্যক ব্যবহাকারীই পাচ্ছেন। অফিশিয়ালি ফিচারটি এখনো ইউটিউবে যুক্ত করা হয়নি। অবশ্য কয়েক মাস ধরেই নতুন কিছু ফিচার যুক্ত করেছে ইউটিউব। 

জাচারি কেউ-ডেনিস নামের একজন ব্যবহারকারী ইউটিউব অ্যান্ড্রয়েড অ্যাপে ফিচারটি প্রথম খেয়াল করেন। এই নতুন প্লে বাটনে ট্যাপ করা হলে প্ল্যাটফর্মটি এলোপাতাড়ি বিভিন্ন শর্ট ভিডিও দেখানো শুরু করে। ব্যবহারকারীর পছন্দ অনুয়ায়ী ইউটিউব এসব ভিডিও স্বয়ংক্রিয়ভাবে দেখানো শুরু করে। 

গত মে মাসে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম রেডিটের একটি থ্রেডে ব্যবহারকারীরা বলছেন, এ ধরনের ফিচার নিয়ে ইউটিউব এর আগেও কাজ করেছে। এর জন্য সেসময় স্ক্রিনের মাঝখানে একটি ব্যানার দেখা যেত। তবে নতুন বাটনটি স্ক্রিনের নিচের দিকে থাকায় এটি সহজেই ব্যবহার করা যাবে। 

ইউটিউবের অ্যালগরিদম সাধারণত ব্যবহারকারীদের পছন্দ শনাক্ত করে সে অনুযায়ী ভিডিও সাজেস্ট করে। কোনো ব্যবহারকারীর যদি মনে হয়, তাঁর দেখার মতো কনটেন্ট ফুরিয়ে গেছে, তাহলে ইউটিউবের এই নতুন ফিচারটি তাঁর কাজে লাগবে। এই বাটনে ট্যাপ করলেই র‍্যানডম ভিডিও ফিডে আসতে শুরু করবে। 

গ্রাহকের ওয়াচ হিস্ট্রি, চ্যানেল বা কনটেন্ট ক্রিয়েটরের সাবস্ক্রিপশন এবং বিভিন্ন ভিডিওর লাইক ও কমেন্ট দেখে কনটেন্টগুলো দেখানো হবে বলে জানা যাচ্ছে। তবে ফিচারটি নিয়ে কোনো তথ্য বা মন্তব্য করেনি ইউটিউব। 

সাধারণত প্রিমিয়াম সাবস্ক্রিপশন গ্রাহকদের জন্য নতুন ফিচার উন্মোচন করে ইউটিউব। তবে সম্প্রতি অন্যদেরও অপ্রকাশিত ফিচারগুলো ব্যবহারের সুযোগ দেওয়া হচ্ছে। 

চলতি বছর বেশ কয়েকটি নতুন ফিচার যুক্ত করেছে ইউটিউব। জুলাই মাসে ইংরেজি ভাষাভাষী কনটেন্ট ক্রিয়েটরদের জন্য এআই–ভিত্তিক সামারাইজেশন ফিচার নিয়ে এসেছে। গত মাসে কিছু ক্রিয়েটরকে ভিডিওতে কমেন্ট ডিলিটের পরিবর্তে ‘পজ’ করার সুযোগ দিয়েছে ইউটিউব। 

কিন্তু যুক্তরাষ্ট্রের ব্যবহারকারীদের জন্য ইউটিউব প্রিমিয়ামের ফি বাড়ানো এবং অ্যাড–ব্লকার বন্ধে পদক্ষেপ নেওয়ায় প্ল্যাটফর্মটিকে অনেক সমালোচনার সম্মুখীন হতে হয় হচ্ছে। চলতি মাসে বিশ্বের অন্যান্য দেশেও সাবস্ক্রিপশন প্ল্যানের ফি বাড়াবে ইউটিউব।