সতর্ক থাকুন সখ্যতা গড়ে তোলায়

নিজস্ব প্রতিবেদক
জার্নাল ডেক্স জার্নাল ডেক্স
প্রকাশিত: ০৫ ডিসেম্বর ২০২৩, ০৮:০৪ AM


সোশ্যাল কমিউনিকেশনে সতর্কতাই সবচেয়ে গুরুত্বপূর্ণ। পরিচিত হোক কিংবা অপরিচিত হোক সোশ্যাল মিডিয়ায় সখ্যতা গড়ে ওঠা ব্যক্তির সঙ্গে অতিব্যক্তিগত বিষয়গুলো শেয়ার থেকে বিরত থাকুন। চ্যাটিংয়ে যা লিখছেন, ভয়েসে যা বলছেন, তা সেন্ড করার আগে একটু ভাবুন- এটি তাকে জানানো ঠিক হবে কিনা।

মানুষের সঙ্গে যে কোনো মুহূর্তে যে কোনো বিষয় নিয়ে মতানৈক্য হয়ে সম্পর্ক নষ্ট হতে পারে। তখনই আপনার সম্পর্কে জানা দুর্বল বিষয়গুলো জনসম্মুখে এনে হেনস্তা করতে পারে। তাই অতিআবেগী হয়ে নিজের দুর্বল বিষয়গুলো দূরসম্পর্কের কারও সঙ্গে শেয়ার করবেন না। আপনার মনের কথা যদি পরিবারের কাউকে বলতেই না-পারেন, তবে ডায়েরিতে লিখে রাখুন। আর না-হয় বিকল্প ভাবুন।

মনে করেন, আপনি একটি বিষয় নিয়ে স্ট্যাটাস দিলেন। এর পক্ষে-বিপক্ষে কিছু মানুষের কমেন্ট করার সুযোগ আছে। বিপক্ষের কমেন্টগুলো হয়তো আপনার ভালো লাগবে না এবং যারা বিরুদ্ধাচরণ করবে, তাদেরও ভালো লাগবে না- এটাই স্বাভাবিক। বিপরীতটাও স্বাভাবিক। আপনার পক্ষের সমর্থনকারীরা অবশ্যই আপনার ভালো লাগার পাত্র হয়ে উঠবে ধীরে ধীরে। 

আর এভাবেই ক্রমাগত ভালো লাগা থেকে স্ট্যাটাসে কমেন্টকারী ইউজার-ফ্রেন্ডের সঙ্গে শুরু হয় চ্যাটিং। আর চ্যাটিং মানেই কতশত ব্যক্তিগত আলাপ-আলোচনা। পরিচয়পর্ব থেকে শুরু করে কবে যেন ঘরের ভেতরের গল্পও উঠে আসে চ্যাটিংয়ে, তার আর খেয়াল করা হয়ে ওঠে না। 

সোশ্যাল মিডিয়ায় মানুষ অতিসহজে আপন হয়ে ওঠে। ঘরের কেউ খেয়েছে কিনা তার খোঁজ নেওয়া না-হলেও সোশ্যাল মিডিয়ার মানুষের খোঁজ নেওয়া হয়।

সোশ্যাল মিডিয়ায় আমরা নিজেদের ব্যক্তিগত তথ্য শেয়ারের আগে এটা একবারও চিন্তা করতে পারি না যে যার কাছে আমার ব্যক্তিগত বিষয়গুলো আলোচনা করছি, সে কি আমার পূর্বপরিচিত? তাকে যে সব বলছি, তা কি গোপন থাকবে?