নিশ্চয় আমি মানুষকে সৃষ্টি করেছি উত্তম গঠনে

নিজস্ব প্রতিবেদক
অনলাইন ডেক্স অনলাইন ডেক্স
প্রকাশিত: ০৮ মে ২০২৪, ০৫:৩৯ PM

মানুষ সৃষ্টির সেরা জীব। এটা আল্লাহর বিশেষ অনুগ্রহ ও কৃপা। শুধু সৃষ্টির সেরা বানিয়েছেন তা নয়। সৃষ্টি করেছেন উত্তম গঠন ও আকর্ষণীয় অবয়বে। দান করেছেন জ্ঞান-বুদ্ধি। পবিত্র  কোরআনে আল্লাহতায়ালা বলেন, ‘নিশ্চয় আমি মানুষকে সৃষ্টি করেছি উত্তম গঠনে।’ (সুরা ৪) রাসুল (সা.) সম্পর্কে স্বয়ং আল্লাহতায়ালা বলেন, ‘নিঃসন্দেহে আপনি উত্তম চরিত্রের অধিকারী।’ (সুরা কলম ৪)

মানুষের বাহ্যিক সৌন্দর্য ফুটে ওঠে তার শরীরে। তবে তার অভ্যন্তরীণ সৌন্দর্য হলো তার চরিত্র বা আচার-ব্যবহারে। শুধু চেহারার রূপ-লাবণ্যে মানুষ কখনো শ্রেষ্ঠ হতে পারে না। যার আখলাক বা স্বভাব-চরিত্র যত উন্নত ও অমায়িক সেই আল্লাহর কাছে এবং দুনিয়ার মানুষের কাছেও তত সম্মান ও শ্রদ্ধার পাত্র। হজরত উসামা ইবনে শারিক (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, ‘একদা আমরা রাসুল (সা.)-এর কাছে এমনভাবে বসা ছিলাম, মনে হয় আমাদের মাথার ওপর পাখি বসে আছে। আমাদের কেউই কোনো কথা বলছিল না।

হঠাৎ কিছু মানুষ এসে বলল, আল্লাহর কাছে কোন বান্দা সবচেয়ে প্রিয়? রাসুল (সা.) বললেন, যে সবচেয়ে বেশি চরিত্রবান (সেই আল্লাহর কাছে সর্বাধিক প্রিয় বান্দা)।’ (সিলসিলা সহিহা ১৩)

মানুষের সঙ্গে ভালো আচরণ করা অতি প্রশংসনীয় গুণ। একটু হাসিমুখে কথা বলা, ঝগড়া এড়িয়ে চলা, এগুলো খুবই দামি আমল। বাহ্যিক দৃষ্টিতে হালকা মনে হলেও হাশরের ময়দানে আমলের বাটখারায় তা খুবই ওজন হবে।

হজরত আবু দারদা (রা.) রাসুল (সা.) থেকে বর্ণনা করেন, ‘মিজানে (কিয়ামাত দিবসে পাপ-পুণ্য মাপার পাল্লায়) সর্বাপেক্ষা ভারী বস্তু হলো উত্তম চরিত্র।’ (সিলসিলা সহিহা ৯)