বাংলাদেশিদের ভিসা আবেদন নিয়ে যে সুখবর দিল কানাডা

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক জার্নাল আন্তর্জাতিক জার্নাল
প্রকাশিত: ২৯ ডিসেম্বর ২০২৩, ০৯:০৪ PM

কানাডা সরকারের বিভাগ ভিসা আবেদন জমা দিতে ভুলত্রুটি এড়াতে সহজ সমাধান দিয়েছে। দেশটির বিভাগ অভিবাসন, শরণার্থী ও কানাডার নাগরিকত্ব (আইআরসিসি) বাংলাদেশের ভিসা আবেদন কেন্দ্রে অ্যাপয়েন্টমেণ্টের অভূতপূর্ব চাহিদার কারণে জারি করা বায়োমেট্রিক নির্দেশনাপত্র (বিআইএল) এবং পাসপোর্ট জমা দেওয়ার চিঠির মেয়াদ সাময়িকভাবে আরও ৩০ দিন বাড়িয়েছে।

আজ শুক্রবার (২৯ ডিসেম্বর) বিষয়টি ভিএফএস গ্লোবালের এক মুখপাত্র সংবাদমাধ্যমকে বিষয়টি জানান। খবর ফাইন্যানশিয়াল এক্সপ্রেসের।

মুখপাত্র বলেন, আবেদনকারীদের ক্ষেত্রে এর অর্থ হলো- তাদের আইআরসিসি বিআইএল বা পাসপোর্ট অনুরোধপত্রটি চিঠিতে উল্লিখিত মেয়াদ শেষ হওয়ার তারিখের পরে আরও ৩০ দিনের জন্য বৈধ থাকবে।

এ সংক্রান্ত সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, যেসব আবেদনকারী এই বর্ধিত মেয়াদের পরেও অ্যাপয়েন্টমেণ্টের সময়সূচি নির্ধারণ করতে বা তাদের পাসপোর্ট জমা দিতে অক্ষম তাদের নতুন বিআইএল বা পাসপোর্ট জমা দেওয়ার চিঠির অনুরোধ করার জন্য আইআরসিসির সঙ্গে যোগাযোগ করা প্রয়োজন।

মুখপাত্র বলেন, আমরা আবেদনকারীদের তাদের ভ্রমণের পরিকল্পনা করার এবং শেষ মুহূর্তের ভিড় এড়ানোর জন্য তাদের কানাডা ভিসা বা পারমিটের জন্য আগাম আবেদন করার আহ্বান জানাচ্ছি।

আইআরসিসি কানাডা সরকারের বিভাগ, যা কানাডায় অভিবাসন, শরণার্থী এবং কানাডার নাগরিকত্ব সম্পর্কিত বিষয়গুলো দেখে থাকে।

উল্লেখ্য, পুরো বিষয়টি তুলে ধরে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক পেজে একটি পোস্ট দিয়েছে বাংলাদেশে অবস্থিত কানাডা অ্যাম্বাসি।

ওই পোস্টে তারা একটি লিঙ্ক সংযুক্ত করেছে। যে লিঙ্কে ভিসা আবেদনের জন্য একটি ভিডিও টিউটোরিয়ালসহ বিস্তারিত তুলে ধরেছে

ফেসবুকের ওই পোস্টে কানাডা অ্যাম্বাসি লিখেছে, ‘আপনি কি অভিবাসন আবেদন জমা দিচ্ছেন? কানাডায় আসার জন্য আপনার আবেদন প্রক্রিয়াকরণে বিলম্বের কারণ হতে পারে, এমন সাধারণ ত্রুটিগুলি এড়াতে শিখুন।’ এরপর একটি লিঙ্ক সংযুক্ত করা হয়েছে।
 
ওই লিঙ্কে প্রবেশ করে দেখা যায়, সেখানে একটি ভিডিও আছে। ওই ভিডিওর বিষয়ে বলা হয়েছে, এটি কানাডায় ভ্রমণ বা অভিবাসন, কানাডায় নাগরিকত্বের জন্য আবেদন, কাউকে স্পনসর করতে বা অন্যান্য ইমিগ্রেশন, শরণার্থী এবং নাগরিকত্ব (আইআরসিসি) আবেদনগুলো পূরণ করতে সাহায্য করবে।