পাখি নিধন বন্ধ হোক: তারা আমাদের অতিথি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২৭ জানুয়ারি ২০২৪, ১০:৪৯ AM

আমাদের বিশ্বে প্রায় ১২ হাজার প্রজাতির পাখি আছে; যার এক-তৃতীয়াংশই অতিথি পাখি। বাংলাদেশে সাত শতাধিক প্রজাতির পাখির দেখা পাওয়া যায়। তার মধ্যে প্রায় ৩০০ প্রজাতির অতিথি পাখির দেখা মেলে। 

বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন ২০১২-এর সংজ্ঞা অনুযায়ী, পরিযায়ী প্রজাতি অর্থ ওইসব বন্যপ্রাণী, যারা এক বা একাধিক দেশের ভৌগোলিক সীমানা অতিক্রম করে বছরের একটি নির্দিষ্ট সময় আসা-যাওয়া করে থাকে।

শীতকালে যে অতিথি পাখি আমাদের দেশে আসে, এর একটা বড় অংশের দেখা মিলবে সিলেটের হাকালুকি হাওর, টাঙ্গুয়ার হাওরসহ ওই অঞ্চলের অন্যান্য হাওরে। এ ছাড়া দেশের সব নদী, খাল-বিলেই তাদের দেখা যায়। ঢাকার আশপাশে জাহাঙ্গীরনগর ও কেরানীগঞ্জে অতিথি পাখি দেখা যায়।

সিটিজেন-Tarique-(18)

সরকারের পক্ষ থেকে বলা হচ্ছে, পাখি নিধন বন্ধ করতে এরই মধ্যে নানা ধরনের পদক্ষেপ নিয়েছেন তারা। বন অধিদপ্তরের বন্যপ্রাণী অপরাধ দমনের তথ্য অনুযায়ী, বাংলাদেশে যেসব পাখি শিকার করা হয় তার মধ্যে পরিযায়ী পাখির সংখ্যাই সবচেয়ে বেশি। শীতকালে সাময়িক সময়ের জন্য বিপুল পরিমাণ পরিযায়ী পাখি বাংলাদেশে আসে। ফলে মানুষ এগুলো শিকারও বেশি করে থাকে।

তবে পাখি গবেষক শরীফ খান বলেন, ‘গত কয়েক বছরে আমাদের দেশে অতিথি পাখি আসা কমে গেছে। এখন সার্বিকভাবে পাখি আসার মতো পরিবেশ নষ্ট হয়েছে। মানুষের সংখ্যা বেড়েছে। এখন বেশি জমিতে চাষাবাদ হয়। এসব কারণে অতিথি পাখি আসা কমে গেছে। আগে কয়েক লাখ পাখি এখানে আসত। এখন সেটা হাজারে নেমে গেছে।’  

বিভিন্ন কারণে পাখিরা এক অঞ্চল থেকে অন্য অঞ্চলে যায়। আবার আগের জায়গায় ফিরে আসে। পরিযায়নের কারণের মধ্যে রয়েছে– প্রতিকূল আবহাওয়া থেকে পরিত্রাণ, পর্যাপ্ত খাদ্যের জোগান, নিরাপদ প্রজনন, বংশানুক্রমিক ধারাও হতে পারে। এর মধ্যে রাজশাহীর চরাঞ্চলে নীল-গলা ফিদ্দা, সাইবেরীয় চুনিকণ্ঠী পাখি আসে প্রতিকূল আবহাওয়া থেকে মুক্তি পেতে। নীল লেজ সুঁইচোরা পাখি ভারত উপমহাদেশজুড়ে পরিযায়ন করে উপযুক্ত প্রজনন ভূমির খোঁজে। ইউরোপ থেকে লম্বা লেজ তিশা বাজ, মঙ্গোলিয়া থেকে স্টেপ ঈগল বাংলাদেশে আসে সহজ খাদ্য শিকারের জন্য।

বাংলাদেশের অতিথি পাখিদের একটি বড় অংশ ঘাসবনের পাখি। এরা সাধারণত রাতের বেলা অন্ধকারে দলবেঁধে পরিযায়ন করে। পাখি বিজ্ঞানীদের মতে, এরা শিকারি পাখিদের আক্রমণ থেকে নিজেদের রক্ষা করতে রাতের অন্ধকারে পরিযায়ন করে। অতিথি পাখিদের মধ্যে বাংলাদেশে সবচেয়ে পরিচিত বিভিন্ন প্রজাতির হাঁস। এর মধ্যে বাংলাদেশে ১৭ প্রজাতির হাঁস পরিযায়ন করে। পরিযায়ী পাখিগুলো আমাদের দেশে বিলঝিল, হাওর-বাঁওড়, হ্রদ, নদনদী, নালা, সাগর ও জলাভূমিতে বাস করে থাকে।

বাংলাদেশ সরকার পরিযায়ী পাখি/বন্যপ্রাণী সংরক্ষণের জন্য বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন-২০১২ প্রণয়ন করেছে। সেই আইনের ধারা ৩৮ (১ ও ২) অনুযায়ী পরিযায়ী পাখিকে আঘাত করা, দখলে রাখা, ক্রয়-বিক্রয়, পরিবহন, মাংস ভক্ষণ, এয়ারগান দিয়ে শিকার, বিভিন্ন ধরনের ফাঁদ পেতে ধরা, প্রজননের সময় বিরক্ত, ডিম নষ্ট ও হত্যা করা ইত্যাদি শাস্তিযোগ্য অপরাধ; যার সর্বোচ্চ শাস্তি দুই বছর কারাদণ্ড অথবা ২ লাখ টাকা অর্থদণ্ড অথবা উভয় দণ্ডে দণ্ডিত। বন্যপ্রাণী অপরাধবিষয়ক আইন হওয়ার আগে দেশে নির্বিচারে পাখি মারা হতো। সে সময় এয়ারগানের মতো বন্দুক দিয়ে পাখি মারার প্রচলন ছিল। আইন পাস হওয়া এবং ব্যাপক প্রচার-প্রচারণার কারণে পাখি মারা-ধরা, কাছে রাখার মতো বিষয়গুলো অপরাধ হিসেবে বিবেচনা হওয়ার কারণে এটি কমে এসেছে। তবে বন্ধ হয়নি।

পরিযায়ী পাখির মধ্যে হাঁস ও সৈকত পাখিই উল্লেখযোগ্য। সৈকত পাখির মধ্যে গুলিন্দা, বাটাম, জিরিয়া প্রজাতির পাখি রয়েছে। জিরিয়া পাখির একটি পরিবার। এর আওতায় ৮-১০ প্রজাতির পাখি রয়েছে। হাঁস পাখির মধ্যে রয়েছে– ল্যাঞ্জা হাঁস, পিয়ং হাঁস, ভূতিয়া হাঁস, নীল-শির হাঁস, গিরিয়া, চখাচখি উল্লেখযোগ্য। পরিযায়ী পাখি ছাড়াও দেশি বক, ডাহুক, ঘুঘু, হরিতালের মতো দেশি বুনো পাখিও শিকার করা হয়।