১৫ আগস্ট বাতিল করা হলো সরকারি ছুটি

নিজস্ব প্রতিবেদক
জার্নাল ডেস্ক জার্নাল ডেস্ক
প্রকাশিত: ১৩ আগস্ট ২০২৪, ০৭:৪৬ PM

সপরিবারে বঙ্গবন্ধুর হত্যার দিন অর্থাৎ ১৫ আগস্ট সরকারি ছুটি বাতিল করা হয়েছে। আজ মঙ্গলবার (১৩ আগস্ট) সন্ধ্যায় রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় অনুষ্ঠিত উপদেষ্টা পরিষদের বৈঠকে এ সিদ্ধান্ত হয়েছে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

বৈঠকে সভাপতিত্ব করেন অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. ইউনূস।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, উপদেষ্টা পরিষদের সাথে রাজনৈতিক দলগুলোর সংলাপে ব্যাপক ঐকমত্যের ভিত্তিতে ১৫ আগস্ট উপলক্ষে ঘোষিত ছুটি বাতিল করা হয়েছে।

বৈঠকে ছাত্র-জনতার গণঅভ্যুত্থানে আত্মোৎসর্গকারী শহীদদের উদ্দেশে অন্তর্বর্তীকালীন সরকারের উপদেষ্টা পরিষদ শোকপ্রস্তাব গ্রহণ করা হয়।

এছাড়া বাংলাদেশ ব্যাংকের গভর্নর ৬৭ বছর বয়স পর্যন্ত পদে থাকতে পারবেন এই নিয়মও পরিবর্তন করা হয়।

এর বাইরে ছাত্র-জনতার সাম্প্রতিক গণঅভ্যুত্থানে আহতদের চিকিৎসা এবং শহীদ পরিবারকে সহায়তা দেওয়ার উদ্দেশে স্বাস্থ্যসেবা বিভাগের উদ্যোগে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের প্রতিনিধি, অর্থ বিভাগ, সমাজকল্যাণ মন্ত্রণালয়, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট অন্যান্য মন্ত্রণালয়/বিভাগের প্রতিনিধিদের সমন্বয়ে একটি কমিটি গঠন করার সিদ্ধান্ত হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, এই কমিটি ছাত্র-জনতার সাম্প্রতিক গণঅভ্যুত্থানে আহতদের চিকিৎসা এবং শহীদ পরিবারকে সহায়তা প্রদানের উদ্দেশে একটি নীতিমালা প্রণয়ন করবে। একইসাথে সাম্প্রতিক গণঅভ্যুত্থানে শহীদ এবং আহত ব্যক্তিদের পরিচিতিসহ পূর্ণাঙ্গ তালিকা তৈরি করবে।