আমাদের কোনো ভুলের কারণে এই বিজয় যেন হাতছাড়া না হয়: ড. ইউনূস

নিজস্ব প্রতিবেদক
জার্নাল ডেস্ক জার্নাল ডেস্ক
প্রকাশিত: ০৭ আগস্ট ২০২৪, ০৭:২২ PM

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক, তিন বাহিনীর প্রধান ও রাষ্ট্রপতির সম্মতিতে অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান হিসেবে মনোনীত হয়ে দেশবাসীর উদ্দেশে বক্তব্য দিয়েছেন নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূস। তিনি বলেন, আমাদের কোনো প্রকার ভুলের কারণে এই বিজয় যেন হাতছাড়া না হয়।

আজ বুধবার (৭ আগস্ট) ইউনূস সেন্টার থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়।

ড. ইউনূস বলেন, আমি সাহসী ছাত্রদের অভিনন্দন জানাই, যারা আমাদের দ্বিতীয় বিজয় দিবসকে বাস্তবে রূপ দিতে নেতৃত্ব দিয়েছেন। অভিনন্দন জানাই দেশের আপামর জনসাধারণকে, যারা ছাত্রদের এই আন্দোলনে পূর্ণ সমর্থন দিয়েছেন।

তিনি বলেন, আসুন, আমরা আমাদের এ নতুন বিজয়ের সর্বোত্তম সদ্ব্যবহার নিশ্চিত করি। আমাদের কোনো প্রকার ভুলের কারণে এই বিজয় যেন হাতছাড়া হয়ে না যায়।

বিজ্ঞপ্তিতে সবাইকে বর্তমান পরিস্থিতিতে শান্ত থাকতে, সব ধরনের সহিংসা এবং স্থাবর-অস্থাবর সম্পদ বিনষ্ট করা থেকে বিরত থাকতে আহ্বান জানান এই নোবেলজয়ী। একইসঙ্গে ছাত্র ও দলমত–নির্বিশেষে সবাইকে শান্ত থাকার জন্য অনুরোধ করেন তিনি।

ড. ইউনূস বলেন, আমাদের প্রিয় এই সুন্দর ও বিপুল সম্ভাবনাপূর্ণ দেশটিকে আমাদের নিজেদের ও পরবর্তী প্রজন্মের জন্য রক্ষা করা এবং একে এগিয়ে নিয়ে যাওয়াই এখন আমাদের প্রধান কাজ। একটি নতুন পৃথিবী বিনির্মাণে আমাদের তরুণেরা প্রস্তুত। অকারণে সহিংসতা করে এই সুযোগ আমরা হারাতে পারি না।

তিনি আরও বলেন, সহিংসতা আমাদের সবারই শত্রু। অনুগ্রহ করে শত্রু সৃষ্টি করবেন না। সবাই শান্ত থাকুন এবং দেশ পুনর্গঠনে এগিয়ে আসুন। নিজে শান্ত থাকুন এবং আপনার আশপাশের সবাইকে শান্ত থাকতে সহায়তা করুন।

এর আগে, মঙ্গলবার রাতে বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের সঙ্গে তিন বাহিনীর প্রধানেরা ও ছাত্র আন্দোলনের সমন্বয়কদের বৈঠকে ড. মুহাম্মদ ইউনূসকে প্রধান করে দেশের পরবর্তী অন্তর্বর্তীকালীন সরকার গঠনের সিদ্ধান্ত হয়।