সুন্দরবনের খুলনা অংশে বেড়েছে বাঘের সংখ্যা

নিজস্ব প্রতিবেদক
জার্নাল ডেস্ক জার্নাল ডেস্ক
প্রকাশিত: ২৯ জুলাই ২০২৪, ০৯:৫২ AM

সুন্দরবনের পূর্বাংশ অর্থাৎ খুলনা অংশে বাঘ বেড়েছে। এখানে শাবকের সংখ্যাও আগের চেয়ে বেশি। জুলাইয়ে জরিপ শেষে এ তথ্য জানিয়েছে বন অধিদপ্তর। বাঘ সংরক্ষণ প্রকল্পের আওতায় তৃতীয় দফায় প্রায় দুই বছর ক্যামেরা ট্র্যাপিংয়ে এই জরিপ চালানো হয়েছে।

সুন্দরবন ডোরাকাটা বাঘের অভয়ারণ্য। আর এই বনের সবচেয়ে আকর্ষণীয় প্রাণি রয়েল বেঙ্গল টাইগার। এক সময় দেশের অন্যান্য বনে দেখা মিললেও শেষ আশ্রয় ৬ হাজার ১৭ বর্গকিলোমিটারের বাদাবনে। তবে খাবার সংকট ও চোরা শিকারির দৌরাত্ম্যে এখন বিলুপ্তির মুখে।

বাঘ জরিপ কার্যক্রমের প্রকল্প পরিচালক আবু নাসের জানান, ২০১৫ সালের জরিপে ১০৬ এবং ২০১৮ সালে সুন্দরবনে বাঘ ছিল ১১৪টি। তৃতীয় ধাপে খুলনা, বাগেরহাট ও সাতক্ষীরাকে চার জোনে ভাগ হয়েছে জরিপ। তাতে খুলনা-সাতক্ষীরায় বাঘের সংখ্যা বাড়ার তথ্য মিলেছে। গতবারের তুলনায় বেড়েছে শাবকও।

এ নিয়ে জাহাঙ্গীনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. আব্দুল আজিজ বলেন, গত জরিপে সুন্দরবনের খালে, প্রতি দুই কিলোমিটারে পায়ের ছাপ দেখে গোনা হয়েছিল বাঘ। এবার বনের বেশ কয়েকটি পয়েন্টে ১২ শর বেশি ক্যামেরা বসিয়ে, ছবি বিশ্লেষণ করে হয়েছে বাঘের সংখ্যা নিরুপণ।

তৃতীয় দফার এই জরিপের ফল প্রকাশ করার কথা ছিল বিশ্ব বাঘ দিবসে। তবে দেশের সাম্প্রতিক পরিস্থিতি বিবেচনায় তা স্থগিত করেছে বন বিভাগ।