শি জিনপিংয়ের সঙ্গে প্রধানমন্ত্রীর সাক্ষাৎ

নিজস্ব প্রতিবেদক
জার্নাল ডেস্ক জার্নাল ডেস্ক
প্রকাশিত: ১০ জুলাই ২০২৪, ০৫:০৬ PM

চার দিনের সফরে চীন সফরে রয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তবে মেয়ে সায়মা ওয়াজেদ পুতুল অসুস্থ থাকায় নির্ধারিত সময় কমিয়ে আজ দেশে ফিরবেন তিনি।

এদিকে আজ বুধবার (১০ জুলাই) চীনের প্রেসিডেন্ট শি জিংপিংয়ের সাথে সাক্ষাৎ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশ সময় দুপুর দুইটায় বেইজিংয়ের দ্য গ্রেট হল অব দ্য পিপলে বৈঠক অনুষ্ঠিত হয়। এসময় একান্তে দ্বিপাক্ষিক বিষয় নিয়ে আলাপ করেন শেখ হাসিনা এবং শি জিংপিং।

এর আগে, প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দেওয়া হয় রাষ্ট্রীয় সংবর্ধনা। সকাল ৯টায় দ্য গ্রেট হল অব দ্য পিপলে দেয়া হয় গার্ড অব অনার। পরে বৈঠক করেন চীনের প্রধানমন্ত্রী লি কিয়াংয়ের সাথে। বৈঠক শেষে ২১টি চুক্তি-সমঝোতা ও ৭টি ঘোষণাপত্র স্বাক্ষর হয়।

শি জিনপিং এবং লি কিয়াংয়ের সাথে তাঁর বৈঠকে আঞ্চলিক এবং আন্তর্জাতিক বিষয়গুলোর পাশাপাশি দ্বিপাক্ষিক সম্পর্কের সম্পূর্ণ বিষয় নিয়ে আলোচনার হয়েছে। স্থানীয় সময় দুপুরে রাষ্ট্রীয় মধ্যাহ্নভোজে অংশ নেন প্রধানমন্ত্রী।

চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বৈঠকের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে শেষ হয়েছে বাংলাদেশের প্রধানমন্ত্রীর চীন সফর। আজ রাতেই ঢাকায় ফেরার কথা রয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার।