দেশে বন্যার শঙ্কা থাকলেও দুর্যোগ মোকাবেলায় সব প্রস্তুতি রেখেছে সরকার: প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
জার্নাল ডেস্ক জার্নাল ডেস্ক
প্রকাশিত: ০২ মে ২০২৪, ০৩:৪৫ PM

গত কয়েক শতাব্দি ধরে জলবায়ু পরিবর্তনের বিরুপ প্রভাবের মধ্যে রয়েছে বিশ্ব। তবে সবচেয়ে বড় হুমকির মধ্যে রয়েছে বাংলাদেশ। এ বিষয়ে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, জলবায়ু পরিবর্তনের কারণে দেশে বন্যার শঙ্কা রয়েছে। তবে দুর্যোগ মোকাবেলার সব প্রস্তুতি রেখেছে সরকার— বলে জানান তিনি।

আজ বৃহস্পতিবার (২ মে) সকালে প্রধানমন্ত্রীর থাইল্যান্ড সফরের বিস্তারিত তুলে ধরতে গণভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

সংবাদ সম্মেলনে উপজেলা নির্বাচন নিয়ে বেশ কয়েকবার প্রশ্ন ওঠে। এ নিয়ে আওয়ামী লীগ সভাপতি বলেন, যাদের রাজনৈতিক সক্ষমতা নেই, তারাই নির্বাচন বর্জন করে। উপযুক্ত নেতা না থাকায় ছুতা খুঁজে নির্বাচন বর্জন করছে। স্থানীয় ও উপজেলা নির্বাচন প্রভাবমুক্ত রাখার নির্দেশনা দেয়া হয়েছে। সবকিছু নিজেরাই নিবো,কর্মীরা কিছু পাবে না এমন প্রবণতা থেকে সরে আসতেই এমন নির্দেশ।

সরকারপ্রধান বলেন, থাইল্যান্ডের সঙ্গে আমাদের আলোচনাটা অত্যান্ত আন্তরিকতার সঙ্গে হয়েছে। ব্যবসা ও বিনিয়োগের ক্ষেত্রে আমি থাইল্যান্ডের প্রধানমন্ত্রীকে বাংলাদেশে বিনিয়োগ করার জন্য আহ্বান করেছি। আমরা হাইটেক পার্ক ও অর্থনৈতিক জোনে তাদের জায়গা দেবো।