সেবা সহজীকরণে যুগান্তকারী পদক্ষেপ নিলেন রাজউক চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদক
জার্নাল ডেস্ক জার্নাল ডেস্ক
প্রকাশিত: ১৬ এপ্রিল ২০২৪, ০৮:৫৯ PM

ভোগান্তি দূর ও সেবা সহজীকরণে যুগান্তকারী পদক্ষেপ নিলেন রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)। রাজউকের এস্টেট ও ভূমি শাখার কার্যক্রম সুষ্ঠু ও দ্রুততার সাথে সম্পাদনের লক্ষ্যে দায়িত্ব বিকেন্দ্রীকরণ করছে সংস্থাটি।

আজ মঙ্গলবার (১৬ এপ্রিল) রাজউকের পরিচালক শামীমা মোমেন স্বাক্ষরিত এক অফিস আদেশে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

অফিস আদেশে বলা হয়েছে, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের সাধারণ সভার সিদ্ধান্ত মোতাবেক রাজউকের এস্টেট ও ভূমি শাখার কার্যক্রম সুষ্ঠু ও দ্রুততার সাথে সম্পাদনের লক্ষ্যে দায়িত্ব বিকেন্দ্রীকরণ করে ফ্ল্যাটের ক্ষেত্রে হস্তান্তর, হেবা, আমমোক্তার অনুমোদন, সত্যায়িত কপি সরবরাহ প্রভৃতি সেবা সদস্য (এস্টেট ও ভূমি) এর পরিবর্তে পরিচালক (এস্টেট ও ভূমি) দ্বারা নিষ্পত্তি করতে হবে। ফ্ল্যাটের ক্ষেত্রে ডেভেলপার কোম্পানির নিবন্ধন যাচাই, অকুপেন্সি সনদ যাচাই, অনুমোদনহীন অ-আবাসিক/বাণিজ্যিক ব্যবহার বন্ধের বিষয় নিশ্চিতপূর্বক, ছায়ানথি খোলার রেকর্ড প্রত্যয়ন গ্রহণ প্রভৃতি কার্য সম্পাদন ইত্যাদি উপরোক্ত পরিচালক দ্বারা নিষ্পত্তি করতে হবে।

প্রসঙ্গত, সম্প্রতি সংস্থাটির চেয়ারম্যান হিসেবে যোগদান করেন অবসরপ্রাপ্ত মেজর জেনারেল সিদ্দিকুর রহমান সরকার। রাজউকের ভাবমূর্তি পুনরুদ্ধার এবং সাধারণ মানুষের সেবা সহজীকরণের অংশ হিসেবে বিভিন্ন কার্যক্রম  হাতে নেন তিনি। এরই অংশ হিসেবে সদস্য এস্টেটের ক্ষমতা খর্ব করে পরিচালক পর্যায়ের কর্মকর্তার হাতে  ক্ষমতা ন্যস্ত করা হয়। 

অভিজ্ঞ মহল মনে করেন, গুলশান, বনানী, বারিধারা এলাকার  সরকারের হাতছাড়া হওয়া প্লট গুলো নবনিযুক্ত চেয়ারম্যানের হাত ধরে পুনরুদ্ধার হবে।