রাজউকে মহান স্বাধীনতা দিবস পালিত

নিজস্ব প্রতিবেদক
জার্নাল ডেস্ক জার্নাল ডেস্ক
প্রকাশিত: ২৬ মার্চ ২০২৪, ০১:১৭ PM

যাথাযোগ্য মর্যাদায় রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষে (রাজউক) পালিত হলো মহান স্বাধীনতা দিবস। আজ মঙ্গলবার (২৬ মার্চ) সকাল ১০টায় রাজউকের চেয়ারম্যান মোঃ আনিছুর রহমান মিঞার সভাপতিত্বে রাজউক অডিটরিয়ামে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা ও আলোচনা সভার মাধ্যমে পালিত হয় এ দিবস।

আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী র, আ, ম উবায়দুল মোকতাদির চৌধুরী।

রাজউকে মহান স্বাধীনতা দিবস পালিত

বিশেষ অতিথি হিসেবে ছিলেন, গৃহায়ন ও গণপূর্ত সচিব নবীরুল ইসলাম। এছাড়াও রাজউকের আরও অন্যান্য কর্মকর্তা-কর্মচারীগণ উপস্থি ছিলেন।

প্রসঙ্গত, ১৯৭১ সালের আজকের এই দিনের প্রথম প্রহরে বাঙালি জাতির অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পাকিস্তানি সেনাবাহিনীর হাতে গ্রেপ্তারের আগে বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করেন। বঙ্গবন্ধুর ওই ঘোষণা বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন প্রচার মাধ্যমে প্রচারিত হয়।

স্বাধীনতা ঘোষণার এই মাহেন্দ্রক্ষণের আগ মুহূর্তে; ২৫শে মার্চ কালরাতে পাকিস্তানি সামরিক বাহিনী বাঙালির ওপর অতর্কিত গণহত্যা অভিযান ‘অপারেশন সার্চলাইট’  শুরু করে। পাকিস্তানি সেনাবাহিনীর সেই অভিযানে ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজারবাগ পুলিশ লাইনস, রমনা কালীমন্দিরসহ বিভিন্ন এলাকায় গণহত্যা চালায়। শুধু ঢাকায়ই অন্তত ৭ হাজার বাঙালিকে হত্যা করা হয়।

২৬ মার্চের স্বাধীনতার ঘোষণার মধ্য দিয়ে দীর্ঘ নয় মাসের রক্তক্ষয়ী যুদ্ধের পর ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বিশ্বের মানচিত্রে নতুন রাষ্ট্র হিসেবে আত্মপ্রকাশ ঘটে একটি ভূখণ্ডের, যার নাম বাংলাদেশ।