ঢাকা-দাম্মাম রুটে বাংলাদেশ বিমানের ফ্লাইট; পাইলট-কেবিন ক্রু সবাই নারী

নিজস্ব প্রতিবেদক
জার্নাল ডেস্ক জার্নাল ডেস্ক
প্রকাশিত: ০৯ মার্চ ২০২৪, ১০:২৬ AM

গতকাল ছিলো বিশ্ব নারী দিবস। এ উপলক্ষে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স নারীদের প্রতি সম্মান জানাতে নিয়েছে এক ব্যতিক্রমী উদ্যোগ। প্রথমবারের মতো একটি আন্তর্জাতিক ফ্লাইট বিমান বাংলাদেশ এয়ারলাইন্স পরিচালনা করল নারীদের দ্বারা। ক্রু থেকে শুরু করে ফ্লাইটটির পাইলট, গ্রাউন্ড স্টাফ সবাই ছিলেন নারী।

শুক্রবার (৮ মার্চ) বেলা আড়াইটায় ঢাকার হজরত শাহজালাল বিমানবন্দর থেকে দাম্মামের উদ্দেশে ছেড়ে যায় ফ্লাইটটি (বিজি-৩৪৯)। বিমান বাংলাদেশ জানিয়েছে, ফ্লাইটের ক্রুদের ব্রিফিং, চেক-ইন কাউন্টার, ফ্লাইট কভারেজ, কেবিন ক্রু এবং ককপিট ক্রু ছিলেন নারী। ফ্লাইটের পাইলট সিনিয়র নারী ক্যাপ্টেন আলিয়া মান্নান ও ফার্স্ট অফিসার ফারিহা তাবাসসুম। 

এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিমান বাংলাদেশ জানিয়েছে, দক্ষতা আর পেশাদারিত্বের অসামান্য অবদান রাখা বিমানের নারী কর্মকর্তা-কর্মচারীদের প্রতি সম্মান প্রদর্শনের জন্য বিশ্ব নারী দিবসে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও শফিউল আজিমের (অতিরিক্ত সচিব) নির্দেশনায় এই ব্যতিক্রমী উদ্যোগ নেওয়া হয়। 

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সে রয়েছেন ১৫ জন অভিজ্ঞ নারী পাইলট। এছাড়া রয়েছে প্রশিক্ষিত ও দক্ষ  ৩৪৫ জন নারী কেবিন ক্রু। গ্রাউন্ড স্টাফ, নারী প্রকৌশলী, নারী প্রকৌশল ইন্সট্রাক্টরসহ বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের সকল শাখায় রয়েছে নারী কর্মকর্তা ও কর্মচারী।