চতুর্থ মেয়াদের প্রথম বিদেশ সফরে জার্মানি যাচ্ছেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
জার্নাল ডেস্ক জার্নাল ডেস্ক
প্রকাশিত: ২৫ জানুয়ারি ২০২৪, ০৯:৪৬ PM

আগামী মাসের (ফেব্রুয়ারি) মাঝামাঝিতে জার্মানির মিউনিখ শহরে বসছে দুই দিনব্যাপী মিউনিখ সিকিউরিটি কনফারেন্স। ওই সম্মেলনে যোগ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। টানা চতুর্থ মেয়াদে সরকার গঠনের পর এটি হবে প্রধানমন্ত্রীর প্রথম বিদেশ সফর।

আজ বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের এক প্রশ্নে পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ বলেন, “প্রধানমন্ত্রী মিউনিখ সিকিউরিটি কনফারেন্সে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন।”

ঢাকায় ফ্রান্সের রাষ্ট্রদূত মেরি মাসদুপুই এবং জার্মানির রাষ্ট্রদূত আখিম ট্র্যোস্টারের সঙ্গে বৈঠক নিয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করেন পররাষ্ট্রমন্ত্রী।

আন্তর্জাতিক নিরাপত্তা নীতি নিয়ে এই সম্মেলন ১৬ থেকে ১৮ ফেব্রুয়ারি মিউনিখের হোটেল বায়েরিশার হফে হওয়ার কথা রয়েছে বলেও জানা গেছে।

বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকারপ্রধানদের পাশাপাশি নিরাপত্তা নিয়ে কাজ করা বিশেষজ্ঞরা মিউনিখ সিকিউরিটি কনফারেন্সে যোগ দিয়ে থাকেন। ১৯৬৩ সালের শুরু হওয়া এই আয়োজনে এবার ৬০ বছর পূর্তিও উদ্যাপন করা হবে।

সম্মেলনের আগে মিউনিখ সিকিউরিটি রিপোর্ট প্রকাশ করে আয়োজকরা, যার উপর ভিত্তি করে সম্মেলনের বিভিন্ন পর্বে আলোচনা চলে।

মিউনিখে সম্মেলনের ফাঁকে জার্মানিসহ অন্য দেশের রাষ্ট্র ও সরকার প্রধানদের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক নিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় কাজ করছে বলে জানান তিনি।

প্রসঙ্গত, আগামী ১৬ থেকে ১৮ ফেব্রুয়ারি জার্মানির মিউনিখ শহরে মিউনিখ সিকিউরিটি কনফারেন্স অনুষ্ঠিত হবে। মিউনিখ সিকিউরিটি কনফারেন্সে বিশ্বের বিভিন্ন গুরুত্বপূর্ণ দেশ ও পৃথিবীর বিখ্যাত বহুজাতিক কোম্পানির শীর্ষ নেতারা সমসাময়িক গুরুত্বপূর্ণ নানান নিরাপত্তার বিষয় নিয়ে আলোচনায় অংশ নিয়ে থাকেন।