নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন ২৭ দলের ১৮৯৬ প্রার্থী

নিজস্ব প্রতিবেদক
জার্নাল ডেস্ক জার্নাল ডেস্ক
প্রকাশিত: ১৮ ডিসেম্বর ২০২৩, ০৯:৫১ AM

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে ২০২৪ সালের ৭ জানুয়ারি। এ নির্বাচনে দেশের ২৭টি নিবন্ধিত রাজনৈতিক দলের মোট ১ হাজার ৮৯৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন।

আজ সোমবার (১৮ ডিসেম্বর) প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিনে নির্বাচন কমিশন (ইসি) সচিব জাহাঙ্গীর আলম গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন।

মোট ৩৪৭ জন প্রার্থী তাদের প্রার্থিতা প্রত্যাহার করেছেন বলে জানান তিনি।

ক্ষমতাসীন আওয়ামী লীগ শরিক ১৪ দলকে ৬টি, জাতীয় পার্টিকে ২৬ আসনে ছাড় দিয়ে ২৬৩ আসনে প্রার্থী দিয়েছে।

এবারের নির্বাচন প্রত্যাখ্যান করেছে বিএনপিসহ বেশ কিছু রাজনৈতিক দল।

২০১৪ সালের নির্বাচনে ১২টি দল অংশ নিয়েছিল। বিএনপি ও অন্যান্য বিরোধী দল ওই নির্বাচন বর্জন করেছিল। ২০১৮ সালের নির্বাচনে ৩৯টি দল অংশ নিলেও ব্যাপক অনিয়মের অভিযোগ তুলে ফলাফল প্রত্যাখ্যান করে বিএনপিসহ বেশ কয়েকটি দল।

তফসিল অনুযায়ী, আগামী ৭ জানুয়ারি দ্বাদশ সংসদ নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে।

নির্বাচনে অংশ নিতে মোট ২ হাজার ৭১৩ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছিলেন।

এদিকে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য ২৯৮টি আসনে প্রার্থী দিয়েছিল ক্ষমতাসীন আওয়ামী লীগ—এর মধ্যে পাঁচজনের মনোনয়নপত্র বাতিল করেছে নির্বাচন কমিশন।

গতকাল ছিল মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন। এ দিন পর্যন্ত জাতীয় পার্টি ও শরিক দলগুলোর জন্য ৩২টি আসন ছাড় দিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। এসব আসনের মধ্যে দুইটিতে প্রার্থী দেয়নি আওয়ামী লীগ। বাকি ৩০টি থেকে প্রার্থী প্রত্যাহার করে নিয়েছে।

সেই হিসাবে জাতীয় সংসদের ৩০০ আসনের মধ্যে আওয়ামী লীগ ২৬৩, তাদের শরিক দল বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি দুই, জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ-ইনু) তিন, জাতীয় পার্টি (জেপি-মঞ্জু) এক ও জাতীয় পার্টি ২৬টি আসনে প্রতিদ্বন্দিতা করতে যাচ্ছে।

হাইকোর্টের আদেশে আওয়ামী লীগের দুই প্রার্থীর মধ্যে এক বা একাধিক জন মনোনয়ন ফিরে পেলে আওয়ামী লীগের দলীয় প্রার্থী সংখ্যা হতে পারে ২৬৪ বা ২৬৫ জন।