নতুন করে ছয় হাজার চিকিৎসক নিয়োগের পরিকল্পনা চলছে: স্বাস্থ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
জার্নাল ডেস্ক জার্নাল ডেস্ক
প্রকাশিত: ১২ ডিসেম্বর ২০২৩, ০৫:১২ PM

নতুন করে ছয় হাজার চিকিৎসক নিয়োগের পরিকল্পনা করা হচ্ছে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রী জাহিদ মালেক। প্রান্তিক মানুষের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতেই—এমন উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন তিনি। 

আজ মঙ্গলবার (১২ ডিসেম্বর) রাজধানীর মহাখালীর জাতীয় প্রতিষেধক ও সামাজিক চিকিৎসা প্রতিষ্ঠানে (নিপসম) ‘জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন’ এর উদ্বোধনী অনুষ্ঠানে এ পরিকল্পনার কথা জানান মন্ত্রী। 

এ সময় স্বাস্থ্যমন্ত্রী বলেন, এতদিন হাসপাতালগুলোতে ৮ ঘণ্টা সার্ভিস চলে আসছিল। সরকার তা ২৪ ঘণ্টায় উত্তীর্ণ করার উদ্যোগ নিয়েছে। এতে প্রাতিষ্ঠানিক ডেলিভারি বাড়ার পাশাপাশি শিশু ও মাতৃমৃত্যু হারও কমবে।

অহেতুক কেউ যাতে সি-সেকশন না করায় সেদিকে নজর দেওয়ার আহ্বান জানিয়ে পরিবার পরিকল্পনামন্ত্রী বলেন, হাসপাতালে বিশেষ করে উপজেলা পর্যায়ে চিকিৎসার মান বাড়াতে হবে। নার্সের ঘাটতি আগের মতো না হলেও চিকিৎসকের ঘাটতি রয়েছে। এজন্য নতুন করে ছয় হাজার চিকিৎসক নিয়োগের পরিকল্পনা করা হচ্ছে।  

পৃথিবীর একমাত্র বাংলাদেশই কালাজ্বর থেকে মুক্ত হয়েছে জানিয়ে তিনি আরও বলেন, বাংলাদেশ মাতৃ ও শিশু স্বাস্থ্যে অনেক এগিয়েছে। আগের তুলনায় মাতৃমৃত্যু কমেছে। এটি আরও কমাতে হলে বাল্য বিয়ে রোধ করতে হবে।  

ভিটামিনের অভাবে শিশুদের রাতকানা (অন্ধত্ব) রোগের প্রকোপ থাকলেও এখন তা শূন্যের কোঠায় নেমেছে জানিয়ে তিনি বলেন, সারাদেশে ছয় মাস থেকে পাঁচ বছর বয়সী ২ কোটি ৩০ লাখের বেশি শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। এর মধ্যে ৬ থেকে ১১ মাস বয়সী শিশুকে নীল রঙের এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশুকে একটি করে লাল রঙের ক্যাপুসল খাওয়ানো হবে।