দেশের আরও ১১ জেলাকে ভূমিহীন-গৃহহীন মুক্ত ঘোষণা প্রধানমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক
বাংলাদেশ জার্নাল বাংলাদেশ জার্নাল
প্রকাশিত: ১৪ নভেম্বর ২০২৩, ০৯:১০ AM

দেশের আরও ১১ জেলা এবং ৬০ উপজেলাকে গৃহহীন ও ভূমিহীন মুক্ত ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

মঙ্গলবার (১৪ নভেম্বর) সারাদেশে ১০ হাজার ৪১টি অবকাঠামোর ভিত্তিপ্রস্তর স্থাপন ও উদ্বোধন অনুষ্ঠানে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে এ ঘোষণা দেন প্রধানমন্ত্রী।

গৃহহীন ও ভূমিহীন মুক্ত ঘোষিত জেলাগুলো হচ্ছে- টাঙ্গাইল, মুন্সীগঞ্জ, নারায়ণগঞ্জ, কিশোরগঞ্জ, জামালপুর, ব্রাহ্মণবাড়িয়া, মেহেরপুর, ঝিনাইদহ, পটুয়াখালী, সিলেট ও মৌলভীবাজার।

এ সময় প্রধানমন্ত্রী বলেন, আমি ঘোষণা দিয়েছিলাম দেশে একটি মানুষও গৃহহীন ও ভূমিহীন থাকবে না। সেটা সামনে নিয়েই আমাদের এ প্রচেষ্টা। যেসব জায়গায় এখনও বাকি আছে সেখানেও ধীরে ধীরে করে দেবো। কোনো মানুষ বাংলাদেশে ঠিকানাহীন থাকবে না। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দেশে কেউ ভূমিহীন ও গৃহহীন থাকবে না। অন্তত সবার মাথা গোঁজার ঠাঁই হবে। সকলের ঘর আমরা আলোকিত করবো।

প্রধানমন্ত্রীর এই ঘোষণার মধ্যদিয়ে দেশের ৩২ জেলা ও ৩৯৪টি উপজেলা গৃহহীন-ভূমিহীন মুক্ত হলো।

অনুষ্ঠানে তিনি বলেন, দীর্ঘ দিন ক্ষমায় থাকার কারণে দেশে এত উন্নতি হয়েছে। ২০৪১ মধ্যে দেশকে স্মাট বাংলাদেশ গড়ে তোলাই আমাদের লক্ষ্য।

তিনি আরও বলেন, দেশে ভোট চুরির সংস্কৃতি শুরু করে জিয়াউর রহমান। আওয়ামী লীগ গণতান্ত্রিক ও নির্বাচনের দল। দেশের গণতন্ত্র সুসংহত করেছে আওয়ামী লীগ। নির্বাচন ছাড়া বা অন্য কোনো পদ্ধতিতে আওয়ামী লীগ দেশ পরিচালনার দায়িত্বে আসেনি।

শেখ হাসিনা বলেন, জনগণের ভোটের অধিকার আমরাই নিশ্চিত করেছি। বিএনপির সময় সাক্ষরতার হার ছিল ৪৭ শতাংশ। আর আওয়ামী লীগ সরকার সেটি নিয়ে এসেছে ৭৬ শতাংশ।