দেশের মানুষের স্বপ্নকে হার মানিয়েছে কক্সবাজার রেল: তথ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
বাংলাদেশ জার্নাল বাংলাদেশ জার্নাল
প্রকাশিত: ১১ নভেম্বর ২০২৩, ১১:১২ AM

কক্সবাজারে রেল হার মানিয়েছে স্বপ্নকেও, এ মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ। তিনি বলেছেন, দোহাজারী-কক্সবাজার রেল চলাচল এবং ঝিনুকের আদলে নির্মিত সৈকতনগরী কক্সবাজার রেল স্টেশন উদ্বোধন এ অঞ্চলসহ সারাদেশের মানুষের স্বপ্নকে হার মানিয়েছে। 

শনিবার (১১ নভেম্বর) দুপুরে প্রধানমন্ত্রী এই নতুন ১০০ কিলোমিটার রেলপথ ও কক্সবাজার রেল স্টেশন উদ্বোধন করা শেষে তথ্যমন্ত্রী ও চট্টগ্রাম-৭ আসনের এমপি হাছান মাহমুদ ট্রেনে বসে এ প্রতিক্রিয়া ব্যক্ত করেন। এ সময় চট্টগ্রাম-১ আসনের এমপি ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন তথ্যমন্ত্রীর সাথে ছিলেন।

সম্প্রচারমন্ত্রী বলেন, জননেত্রী শেখ হাসিনা ওয়াদা করেছিলেন কক্সবাজার পর্যন্ত ট্রেন নিয়ে আসবেন, আজ সেই ওয়াদা পূর্ণ হলো, কক্সবাজার পর্যন্ত ট্রেন চলাচল শুরু হলো। 

কক্সবাজারে এমন একটি 'আইকনিক' রেল স্টেশনের কথা কেউ স্বপ্নেও ভাবেনি উল্লেখ করে হাছান মাহমুদ বলেন, আমি ইউরোপে পড়াশোনা করেছি, সেখানেও এতো সুন্দর রেলস্টেশন খুব কম আছে। 

সুতরাং এটি কক্সবাজারসহ সারাদেশের মানুষের স্বপ্নকে হার মানিয়েছে এবং বৃহত্তর চট্টগ্রামের মানুষ হিসেবে আমি সবাইকে ট্রেনে কক্সবাজার আসার আমন্ত্রণ জানাই বলেন তথ্যমন্ত্রী। 

এ বিষয়ে কথা বলেছেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজনও। তিনি জানিয়েছেন, ডিসেম্বরেই ঢাকা থেকে কক্সবাজার এবং কক্সবাজার থেকে ঢাকা রুটে একটি ট্রেন আমরা বাণিজ্যিকভাবে চালাতে পারবো।

রেলমন্ত্রী বলেছেন, ভারতের সঙ্গে যেসব রেলের ট্রানজিট পয়েন্ট বন্ধ ছিল, সেগুলো চালু করার চেষ্টা করা হচ্ছে। ইতোমধ্যে আখাউড়া-আগরতলা রেলপথ উদ্বোধন করা হয়েছে।

কক্সবাজারের সঙ্গে শুধু ঢাকা নয়, পদ্মা সেতু হয়ে দক্ষিণাঞ্চল ও উত্তরবঙ্গেও এ রেলপথ যুক্ত হবে।

দেশের রেলপথকে আরও উন্নত ও গতিশীল করতে ইলেকট্রনিক ট্রেন চালু করার জন্য সমীক্ষা শুরু হয়েছে বলে জানিয়েছেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন।