পেটের চর্বি কমাতে সাহায্য করবে যে ৭ ফল

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক জার্নাল আন্তর্জাতিক জার্নাল
প্রকাশিত: ২২ অক্টোবর ২০২৪, ১০:২৮ AM

মানুষের শরীরের জন্য সুষম খাদ্যতালিকায় ফল খুব গুরুত্বপূর্ণ উপাদান। ফলে থাকে প্রচুর আঁশ ও বিভিন্ন উৎসেচক বা এনজাইম। এ কারণে ফল ওজন কমাতেও কার্যকর। তবে ফলের সঠিক গুণ পাওয়ার জন্য আপনাকে অবশ্যই প্রাকৃতিকভাবে পাওয়া ফলটাই খেতে হবে। ফলের রস বা ফল থেকে বানানো জুস খুব কমই কাজে আসবে।

বেশিরভাগ ফল দরকারি সব পুষ্টির দিক থেকে খুবই ‘ধনী’। এসব ফল হজমশক্তি বাড়ানো থেকে শুরু করে বিপাক ক্রিয়া সুষ্ঠু রেখে স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে। এর পাশাপাশি ফল শরীরের অতিরিক্ত মেদ ঝরাতেও সাহায্য করে।

বিশেষজ্ঞদের মতে, কিছু ফল উচ্চমাত্রার আঁশ ও বিভিন্ন এনজাইমসমৃদ্ধ। এই আঁশ ও এনজাইম মূলত ওজন কমাতে এবং পেটের মেদ ঝরাতে সাহায্য করে। নিচের এই ৭টি ফল আপনার ওজন কমানোর লড়াইয়ে সাহায্য করবে। সঙ্গে পেট থেকে অতিরিক্ত চর্বি কমাতেও সাহায্য করবে।

১. আনারস

আনারসে ‘ব্রমেলিয়ন’ নামের একধরনের এনজাইম আছে। এটি হজমে সাহায্য করে পেট ফাঁপা কমায়। আনারসে প্রচুর আঁশ ও পানি আছে। এই আঁশ ও পানি ওজন কমাতে সাহায্য করে।

২. তরমুজ

তরমুজে আছে প্রচুর পানি। এ ছাড়া এটি খুব কম ক্যালোরিযুক্ত ফল। এটি আমাদের শরীরকে পানিপূর্ণ রেখে তরতাজা ও সতেজ রাখতে সাহায্য করে।

৩. পেঁপে

পেঁপে যে হজমকারক, তা কে না জানেন! বিশেষজ্ঞরা বলছেন, পেঁপেতে এমন এনজাইম থাকে, যা হজমে সাহায্য করে এবং অন্ত্রের প্রদাহ কমায়। এ কারণে এটা ওজন কমাতেও সাহায্য করে।

৪. আপেল

বলা হয়, দিনে একটি আপেল খেলে চিকিৎসক থেকে দূরে থাকা সম্ভব, অর্থাৎ আপনার রোগবালাই কম হবে। যা হোক, আপেলে প্রচুর আঁশ ও পানি থাকে নিঃসন্দেহে। আপেল আপনার পেট ভরা রাখবে লম্বা একটা সময়, যা ওজন কমাতে বেশ কেজো।

৫. নাশপাতি

নাশপাতি উচ্চ আঁশ ও নিম্ন ক্যালরিযুক্ত। আঁশ বেশি থাকায় এটি অল্প খেলেই পেট ভরে যায়। ফলে তা ওজন কমাতে সাহায্য করে।

৬. কমলা

কমলায় প্রচুর ভিটামিন সি ও আঁশ থাকে। পেটও ভরা রাখে অনেকক্ষণ। ফলে কমলা আপনাকে অতিরিক্ত খাবার গ্রহণে বাধা দেবে। অর্থাৎ ওজন কমানোর বেলায় উপকার পাবেন।

৭. লেবু

গবেষকদের মতে, লেবু শরীরের বিপাক ক্রিয়ায় সাহায্য করে হজমশক্তি বাড়ায়। এ ছাড়া শরীরকে বিষক্রিয়া থেকে বাঁচায়, যা পেটের বাড়তি মেদ কমাতে দারুণ কার্যকর।

ফল কি আস্ত খাবেন, না জুস?
যদি মনে করেন, ফলের জুস খেয়ে ওজন কমিয়ে ফেলবেন, তবে ভুল ভাবছেন। বিশেষজ্ঞদের মতে, শরীরের ওজন কমাতে আপনাকে ফলের আঁশযুক্ত মাংসল অংশ খেতে হবে, যা ফলের মাঝখানে থাকে। ফল থেকে রস বের করে নেওয়া হলে তাতে শুধু শর্করা বা চিনিই থাকে। যা ওজন আরও বাড়াতে পারে।

কখন ফল খাবেন
যদিও বলা হয়, ‘খালি পেটে জল, ভরা পেটে ফল’; তবুও বিষয়টি নিয়ে বিশেষজ্ঞদের মধ্যে দ্বন্দ্ব আছে। কেউ কেউ বলেন, দিনের যেকোনো সময়ই ফল খাওয়া যায়। কেউ বলেন, খালি পেটেই ফল খাওয়া তুলনামূলক ভালো। তবে দেখা গেছে, এভাবে ফল খেলে তা অনেক সময় রক্তে শর্করার মাত্রা বাড়িয়ে দেয়। তাই হালকা কিছু খেয়েই ফল খাওয়া ভালো।

আরেকটা বিষয় মনে রাখা দরকার। তা হলো, দীর্ঘ সময় কেটে রাখা ফল খাওয়া উচিত নয়। এ ধরনের ফল পুষ্টিগুণ হারিয়ে ফেলে এবং শরীরও তা নিতে পারে না।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া