আজ থেকে বিচারিক কার্যক্রমে শুরু সুপ্রিম কোর্টের

নিজস্ব প্রতিবেদক
অনলাইন ডেস্ক অনলাইন ডেস্ক
প্রকাশিত: ২০ অক্টোবর ২০২৪, ১১:৪৭ AM

✤ ৪২ দিন বন্ধ ছিল সুপ্রিম কোর্টের নিয়মিত বিচারিক কার্যক্রম
✤ হাইকোর্ট বিভাগে রয়েছেন ১০১ জন বিচারপতি
✤ আপিল বিভাগে বিচারপতি রয়েছেন ছয়জন

দীর্ঘ ছুটির পর আজ থেকে নিয়মিত কার্যক্রমে ফিরছেন সুপ্রিম কোর্ট। বিচারিক কার্যক্রম শুরু করার জন্য এরই মধ্যে সুনির্দিষ্ট এখতিয়ার দিয়ে ৫৪টি হাইকোর্ট বেঞ্চ গঠন করে দিয়েছেন প্রধান বিচারপতি।

দীর্ঘ ছুটির পর আজ থেকে নিয়মিত কার্যক্রমে ফিরছেন সুপ্রিম কোর্ট। বিচারিক কার্যক্রম শুরু করার জন্য এরই মধ্যে সুনির্দিষ্ট এখতিয়ার দিয়ে ৫৪টি হাইকোর্ট বেঞ্চ গঠন করে দিয়েছেন প্রধান বিচারপতি।

সুপ্রিম কোর্টের অবকাশ, সরকার ঘোষিত ছুটি ও সাপ্তাহিক ছুটি মিলিয়ে ৮ সেপ্টেম্বর থেকে গতকাল পর্যন্ত ৪২ দিন বন্ধ ছিল সুপ্রিম কোর্টের নিয়মিত বিচারিক কার্যক্রম। তবে এ সময়ের মধ্যে জরুরি মামলা শুনানি ও নিষ্পত্তির জন্য হাইকোর্ট বিভাগে বেশ কয়েকটি বেঞ্চ গঠন করে দিয়েছিলেন প্রধান বিচারপতি। এসব বেঞ্চে বিভিন্ন মামলায় শুনানি ও আদেশ হয়েছে। এছাড়া আপিল বিভাগের ‘ভ্যাকেশন জজ’ হিসেবে বিচারপতি মো. রেজাউল হককে মনোনীত করা ছিল। ওই সময়ের মধ্যে বিভিন্ন মামলায় শুনানি নিয়ে আদেশ দিয়েছেন তিনি।

প্রধান বিচারপতিসহ সুপ্রিম কোর্টের আপিল বিভাগে বিচারপতি রয়েছেন ছয়জন। ২১ অক্টোবর থেকে আপিল বিভাগে দুটি বেঞ্চে বিচারিক কার্যক্রম শুরু হবে। আর হাইকোর্ট বিভাগে রয়েছেন ১০১ জন বিচারপতি। হাইকোর্টের বিচারপতিদের মধ্য থেকে ৮৩ জনকে নিয়ে ২৯টি ডিভিশন বেঞ্চ ও ২৫টি একক হাইকোর্ট বেঞ্চ গঠন করা হয়েছে।

এদিকে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল আজিজ আহমেদ ভূঞা জানিয়েছেন, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ঘেরাও কর্মসূচির প্রেক্ষাপটে হাইকোর্টের ১২ জন বিচারপতিকে কোর্ট পরিচালনার জন্য বেঞ্চ না দেয়ার সিদ্ধান্ত দিয়েছেন প্রধান বিচারপতি। তবে কোন ১২ জন বিচারপতিকে বেঞ্চ দেয়া হচ্ছে না তা জানাননি আজিজ আহমেদ ভূঞা। গত বুধবার তিনি বলেন, ‘এখন বিচারপতিদের অপসারণের কোনো বিধান না থাকায় তাদের অপসারণের বিধানসংক্রান্ত সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের রায়ের রিভিউটি ২০ অক্টোবর আপিল বিভাগে শুনানির জন্য ১ নম্বর আইটেম হিসেবে থাকবে।’

এছাড়া ছুটির পর প্রথম দিন সর্বোচ্চ আদালতে উপস্থাপন করা হবে তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা ফেরাতে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের রিভিউ আবেদনও। গত বৃহস্পতিবার এ তথ্য জানিয়েছেন সিনিয়র অ্যাডভোকেট জয়নুল আবেদীন।

#বণিকবার্তা/সুতা