তুরস্কের উড়জাহাজ নির্মাণ প্রতিষ্ঠানে সন্ত্রাসী হামলা; নিহত ৩

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক জার্নাল আন্তর্জাতিক জার্নাল
প্রকাশিত: ২৩ অক্টোবর ২০২৪, ১০:৩৮ PM

তুরস্কের রাজধানী আঙ্কারার পাশের রাষ্ট্রায়ত্ব উড়োজাহাজ নির্মাণ প্রতিষ্ঠান টিইউএসএএসে সন্ত্রাসী হামলার ঘটনা ঘটেছে। এ হামলায় এখন পর্যন্ত তিন জন নিহত এবং ১৪ জন আহতের খবর নিশ্চিত করেছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী আলি ইয়ারলিকায়া। তবে, হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

আজ বুধবার (২৩ অক্টোবর) এ হামলার ঘটনা ঘটে বলে আল জাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে। 

দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী আলি ইয়ারলিকায়া জানিয়েছেন, এ হামলায় বহু মানুষ হতাহত হতে পারে। রাজধানী আঙ্কারার পাশে তুর্কি অ্যারোস্পেস ইন্ডাস্ট্রিজে হামলার বিষয়ে বিস্তারিত কিছু জানা যায়নি।

সামাজিক যোগাযোগ মাধ্যমে এক পোস্টে তিনি লিখেছেন, ‘তুর্কি অ্যারোস্পেস ইন্ডাস্ট্রিজ আঙ্কারা কাহরামানকাজান স্থাপনায় একটি সন্ত্রাসী হামলা চালানো হয়েছে।’

এদিকে, বিবিসির এক প্রতিবেদনে ওই হামলায় অংশ নেওয়া সন্দেহভাজন দুই বন্দুকধারীকে শনাক্ত করা হয়েছে বলে জানানো হয়েছে। তবে, তাদের পরিচয়ের বিষয়ে এখনো বিস্তারিত কিছুই জানানো হয়নি। 

দেশটির গণমাধ্যমে প্রচারিত ওই হামলার দৃশ্যে দেখা যায়, হামলা চালানো ওই স্থানে ধোঁয়া এবং ব্যাপক আগুন দেখা গেছে। এছাড়া বিস্ফোরণের বিকট শব্দও শুনতে পাওয়া গেছে। সেখানে গুলি বিনিময়ের কথাও জানিয়েছে দেশটির গণমাধ্যম এবং দুই জন বন্দুকধারীর সিসিটিভির ফুটেজ প্রকাশ করেছে।

হামলায় ক্ষতিগ্রস্ত শহর কাহরামানকাজান দেশটির রাজধানী আঙ্কারা থেকে প্রায় ৪০ কিলোমিটার উত্তরে অবস্থিত।

তবে, তাৎক্ষণিকভাবে কোনো গোষ্ঠি হামলার দাবি স্বীকার করেনি। রাষ্ট্রীয় মালিকানাধীন আনাদোলু এজেন্সি জানিয়েছে, ইতোমধ্যে জরুরি পরিষেবা ঘটনাস্থলে পাঠানো হয়েছে।

টিইউএসএএস তুরস্কের অন্যতম গুরুত্বপূর্ণ প্রতিরক্ষা এবং বিমান চলাচলকারী কোম্পানি। এই কোম্পানি দেশটির প্রথম জাতীয় যুদ্ধ বিমান ‘খান’ তৈরি করেছিল।

মাত্র এক সপ্তাহ আগে ইস্তাম্বুলে প্রতিরক্ষা এবং মহাকাশ শিল্পের বড় বাণিজ্য মেলা অনুষ্ঠিত হয়। ইউক্রেনের শীর্ষ কূটনীতিকরা ওই বাণিজ্য মেলা পরিদর্শন করেছিলেন। এর ঠিক এক সপ্তাহ পর এ হামলার ঘটনা ঘটলো। 

তুরস্কের প্রতিরক্ষা খাত বিশেষ করে তাদের তৈরি ড্রোনগুলির জন্য ব্যাপকভাবে পরিচিত। ২০২৩ সালে এই ড্রোন রপ্তানি করে দেশটি প্রায় ১০.২ বিলিয়ন ডলারের মতো আয় করে। যা প্রায় দেশটির রপ্তানি আয়ের প্রায় ৮০ শতাংশ।