বৈরুতে ইসরায়েলি হামলায় শিশুসহ নিহত ১৮

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক জার্নাল আন্তর্জাতিক জার্নাল
প্রকাশিত: ২৩ অক্টোবর ২০২৪, ১০:০৬ AM

ফিলিস্তিনের অধিকৃত গাজায় গণহত্যা ও ধ্বংসযজ্ঞের পাশাপাশি লেবাননেও পূর্ণমাত্রায় হামলা চালাচ্ছে দখলদার ইসরায়েল। লেবাননের বৈরুতে একটি হাসপাতালের কাছে ইসরায়েলি হামলায় অন্তত ১৮ জন নিহত হয়েছে। নিহতদের মধ্যে চার শিশু রয়েছে। লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাতে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়, স্থানীয় সময় সোমবার দক্ষিণ লেবাননে রফিক হারিরি সরকারি হাসপাতালের কার পার্কিংয়ে বিমান হামলা হয়েছে। এই হামলায় ১৮ জন নিহতের পাশাপাশি আহত হয়েছে অন্তত ২৪ জন।

এদিন বৈরুতে মোট ১৩ বার হামলা চালানো হয়েছে। এর মধ্যে একটি হামলার লক্ষ্যবস্তু বৈরুত বিমানবন্দর থেকে ৪০০ মিটারের মধ্যে। এ ছাড়া স্থানীয় গণমাধ্যমে প্রকাশিত ছবিতে দেখা যায়, বিস্ফোরণে বিমানবন্দরের একটি ভবনের কয়েকটি জানালা উড়ে গেছে। বৈরুতের দাহিয়েহের আশপাশের এলাকার ভিডিওতে দেখা গেছে, হামলার সময় লোকজন ওই এলাকা ছেড়ে পালাচ্ছে। 

ইসরায়েলি বাহিনী বলছে, সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ সংশ্লিষ্ট স্থাপনাগুলোতে হামলা চালানো হয়েছে। ইসরায়েলের একজন মুখপাত্র জানান, দক্ষিণ বৈরুতের বিভিন্ন জায়গা থেকে বাসিন্দাদের সরে যাওয়ার জন্য সতর্কতা দেওয়া হয়েছিল। যদিও রফিক হারিরি হাসপাতাল এই সতর্কতার আওতায় ছিল না।

ইসরায়েল হিজবুল্লাহর বিরুদ্ধে যুদ্ধকে সামরিক স্থাপনার বাইরেও সম্প্রসারণ করেছে বলে মনে করা হচ্ছে। সম্প্রতি হিজবুল্লাহকে সহায়তা দেয় এমন ব্যাংকে হামলা চালানো হয়। বৈরুতের দক্ষিণাঞ্চলীয় শহরতলীতে একটি ব্যাংক লক্ষ্য করে হামলা চালায় ইসরায়েলি বাহিনী। এ ছাড়া দেশটির দক্ষিণ ও পূর্বাঞ্চলীয় কিছু এলাকাতেও এ ধরনের হামলার খবর পাওয়া গেছে।

লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয়ের হিসেবে দেশটিতে এখন পর্যন্ত ইসরায়েলি বাহিনীর হামলায় ২ হাজারের বেশি মানুষ নিহত হয়েছে। এর মধ্যে ১ হাজার ৮০০ জনের মৃত্যু হয়েছে গত কয়েক সপ্তাহে। এ ছাড়া আহত হয়েছে কয়েক হাজার মানুষ।