ফিলিস্তিনের খান ইউনিসে ৪ দিনে ২ লাখ মানুষ বাস্তুচ্যুত

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক জার্নাল আন্তর্জাতিক জার্নাল
প্রকাশিত: ২৭ জুলাই ২০২৪, ০৯:২২ AM

কিছুতেই থামছে না ফিলিস্তিনের অধিকৃত গাজায় ইসরায়েলি বর্বরতা। ফিলিস্তিনের খান ইউনিস শহর থেকে মাত্র চার দিনে প্রায় ২ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছে। তারা ইসারায়েলি বাহিনীর অব্যাহত বোমা হামলায় ঘরবাড়ি হারিয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ।

গতকাল শুক্রবার (২৬ জুলাই) জাতিসংঘের মানবিক সংস্থা ওসিএইচএ বলেছে, সম্প্রতি গাজা উপত্যকার খান ইউনিসে ইসরায়েলি হামলা বেড়ে যাওয়ায় বাস্তুচ্যুতির নতুন ঢেউ দেখা দিয়েছে। গত সোমবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত চারদিনে এই এলাকায় ১ লাখ ৮২ হাজার ফিলিস্তিনি বাস্তুচ্যুত হয়েছে। এ ছাড়া খান ইউনিসের পূর্বাঞ্চলে আটকা পড়েছে কয়েক হাজার ফিলিস্তিনি।

এর আগে গত ২২ জুলাই খান ইসরায়েলি বাহিনী ইউনিসের বাসিন্দাদের শহর ছেড়ে যাওয়ার নির্দেশ দেয়। এরপরই খান ইউনিসে ব্যাপক অভিযান শুরু করে ইসরায়েলি বাহিনী।

আল জাজিরা জানায়, ইসরায়েলি হামলায় প্রথম দিনেই দেইর এল-বালাহ এলাকায় অন্তত ১৮ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন।

এদিকে রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, খান ইউনিস থেকে বহু ফিলিস্তিনি বাধ্য হয়ে একটি কারাগারে আশ্রয় নিয়েছে। ওই কারাগারের কয়েদিদের ইসরায়েলের হামলার আগেই ছেড়ে দেওয়া হয়।

সারিয়া আবু মুস্তাফা নামের এক বাসিন্দা রয়টার্সকে বলেন,‘আমরা আমাদের সাথে কিছু নিয়ে আসিনি। আমরা পায়ে হেঁটে এখানে এসেছি। বাচ্চারাও আমাদের সাথে হেঁটে এসেছে।’ 

ছয়বার বাস্তচ্যুত হয়ে কারাগারে আশ্রয় নিয়েছেন হানা আল সায়েদ আবু মুস্তাফা। তিনি রয়টার্সকে বলেন, ‘আমরা কোথায় যাব। সব জায়গায় বিপদ।’

গত ৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায় হামাস যোদ্ধারা। এতে এক হাজার ২০০ ইসরায়েলি নিহত হন। জিম্মি করে নিয়ে যাওয়া হয় ২৫০ জনের বেশি ইসরায়েলিকে। এ ঘটনার প্রতিশোধ নিতে গাজায় হামলা শুরু করে ইসরায়েল। গত নয় মাসের বেশি সময় ধরে চলা এ হামলায় ৩৯ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে বলে জানিয়েছে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়।