গাজায় ইসরায়েলি হামলায় নিহতের সংখ্যা ছাড়ালো ৩৮ হাজার

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক জার্নাল আন্তর্জাতিক জার্নাল
প্রকাশিত: ০৬ জুলাই ২০২৪, ১১:০৭ AM

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা থেকে যেনো মুখ ফিরিয়ে নিয়েছে বিশ্ব। গত ৯ মাস ধরে দখলদার ইসরায়েলি বর্বরতা বন্ধ করতে ব্যর্থ হয়েছে বিশ্ব। উপত্যকাটিতে গত ২৪ ঘণ্টায় ইসরায়েলের চালানো হামলায় দুই সাংবাদিকসহ আরও ৪০ ফিলিস্তিনি নিহত হয়েছেন। এ নিয়ে নিহতের সংখ্যা ছাড়ালো ৩৮ হাজার। ৯ মাস ধরে চলা এ আগ্রাসনে আহত হয়েছেন ৮৭ হাজারের বেশি ফিলিস্তিনি।

গাজা কর্তৃপক্ষের বরাতে জানা গেছে, গতদিনে উপত্যকার মধ্য ও দক্ষিণাঞ্চলে হামলা চালায় ইসরায়েলি বাহিনী। মাঘাইজি, জাবালিয়া ও নুসেইরাত ক্যাম্পে চালানো হয় বর্বরতা। রাফাতেও হামলা চালায় আইডিএফ। এছাড়া, শরণার্থী শিবিরের বিভিন্ন স্বাস্থ্যকেন্দ্র এবং ত্রাণের ক্যাম্প লক্ষ্য করেও হামলা করে তারা। এসব হামলার ঘটনাতেই প্রাণ হারান অন্তত ৪০ জন।

উল্লেখ্য, গত বছরের ৭ অক্টোবর ইসরায়েলে ঢুকে হামলা চালায় গাজার শাসক দল হামাস। জবাবে উপত্যকায় বিরামহীন হামলা শুরু করে ইসরায়েল। তাদের হামলা থেকে রেহাই পায়নি শিক্ষাপ্রতিষ্ঠান, হাসপাতাল, মসজিদ কিংবা গির্জার মতো বেসামরিক স্থাপনাও। নয় মাসের এই আগ্রাসনে এখন পর্যন্ত নিহতের সংখ্যা দাঁড়িয়েছে ৩৮ হাজার ১১ জনে। নিহত ফিলিস্তিনিদের বেশিরভাগই নারী ও শিশু। এছাড়া উদ্বাস্তু হয়েছে ১৯ লাখের অধিক ফিলিস্তিনি।

ইসরায়েলের চালানো আগ্রাসনে গাজা এখন পুরোপুরি ধ্বংসস্তুপে পরিণত হয়েছে। ফিলিস্তিনিদের ঘরবাড়িসহ চাষাবাদের জমিও অক্ষত নেই।
সূত্র: আল জাজিরা