গুলিবিদ্ধ ফিলিস্তিনিকে গাড়ির সামনে বেঁধে নিয়ে গেলো ইসরায়েলি বাহিনী

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক জার্নাল আন্তর্জাতিক জার্নাল
প্রকাশিত: ২৩ জুন ২০২৪, ১১:২৬ AM

যত দিন যাচ্ছে ইসরায়েলি বর্বরতা ততই মারাত্মক আকার ধারণ করছে। পশ্চিমাদের অবাধ সমর্থনে যেনো মানুষ মারার লাইসেন্স পেয়েছে দখলদার ইসরায়েল। তাদের নৃশংসতার আরও একটি চিত্র দেখলো বিশ্ব। গুলিবিদ্ধি আহত এক ফিলিস্তিনিকে জিপ গাড়ির সামনে বেঁধে গাড়ি চালিয়ে নিয়ে গেছে ইসরায়েলি বাহিনী। ফিলিস্তিনের পশ্চিম তীরের জেনিন শহরে এ ঘটনা ঘটেছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) বিবিসির কাছে এ ঘটনার সত্যতা নিশ্চিত করেছে। তারা বলেছে, এই ঘটনায় সেনারা নিঃসন্দেহে প্রোটোকল লঙ্ঘন করেছে। কারা এ ঘটনার সঙ্গে জড়িত তা তদন্ত করে দেখা হচ্ছে।

এরই মধ্যে নৃশংস এ ঘটনার ভিডিও ফুটেজ সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে। আইডিএফ বলেছে, জেনিনে অভিযান চালানোর সময় ওই ব্যক্তি গুলিতে আহত হয়েছিলেন।

গুলিবিদ্ধি ওই ফিলিস্তিনির পরিবারের লোকেরা অভিযোগ করে বলেছে, তারা গুলিবিদ্ধ ব্যক্তিটিকে হাসপাতালে নেওয়ার জন্য অ্যাম্বুলেন্স চেয়েছিল। কিন্তু ইসরায়েলি সেনারা অ্যাম্বুলেন্স না দিয়ে তাদের জিপের বনেটের সঙ্গে আহত ব্যক্তিটিকে বেঁধে নিয়ে গাড়ি চালাতে শুরু করে। শেষ পর্যন্ত আহত ব্যক্তিটিকে চিকিৎসার জন্য রেড ক্রিসেন্টে নেওয়া হয়েছে।

এদিকে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, আহত ব্যক্তিটির নাম মুজাহেদ আজমি বলে জানিয়েছেন স্থানীয়রা। তিনি জেনিনের স্থানীয় বাসিন্দা ছিলেন।

আইডিএফ তাদের বিবৃতিতে বলেছে, গতকাল শনিবার জেনিন এলাকায় সন্দেহভাজনদের ধরতে সন্ত্রাসবিরোধী অভিযান চালানো হয়। তখন সন্ত্রাসীরা আইডিএফ সৈন্যদের লক্ষ্য করে গুলি চালায় এবং সৈন্যরা পাল্টা গুলি চালিয়ে জবাব দেয়। এ সময় ওই ব্যক্তি গুলিবিদ্ধ হন।

বিবৃতিতে আরও বলা হয়েছে, ভিডিওতে ইসরায়েলি বাহিনীর আচরণ আইডিএফের মূল্যবোধের সাথে সঙ্গতিপূর্ণ নয়। ঘটনাটি তদন্ত করে সে অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।’

গত ৮ মাস ধরে গাজায় টানা হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের অনুযায়ী, গত ৭ অক্টোবর থেকে গাজায় ইসরায়েলি হামলায় সাড়ে ৩৭ হাজারের বেশি মানুষ নিহত হয়েছে। আহত হয়েছে ৮৬ হাজারের বেশি।