মোদির শপথ অনুষ্ঠানে যোগ দিতে দিল্লি গেলেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক জার্নাল আন্তর্জাতিক জার্নাল
প্রকাশিত: ০৮ জুন ২০২৪, ১১:১১ AM

টানা তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিচ্ছেন নরেন্দ্র মোদি। তার এই শপথ অনুষ্ঠানে যোগ দিতে আজ শনিবার (০৮ জুন) সকালে দিল্লি গেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সফরে বেশ কয়েকটি চুক্তি ও সমঝোতা স্মারক সই হওয়ার পাশাপাশি কিছু গুরুত্বপূর্ণ ঘোষণা আসার সম্ভাবনা রয়েছে।

প্রধানমন্ত্রী ও তাঁর সফরসঙ্গীদের বহনকারী বিমান বাংলাদেশের একটি ফ্লাইট আজ সকাল ১০টা ১৫ মিনিটে  ঢাকা হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করে। ফ্লাইটটির দুপুর ১২টায় (নয়াদিল্লির স্থানীয় সময়) নয়াদিল্লির ভিভিআইপি বিমানবন্দর পালাম এয়ার ফোর্স স্টেশনে অবতরণ করার কথা রয়েছে।

নয়াদিল্লিতে অবস্থানকালে শেখ হাসিনা আজ রোববার সন্ধ্যা ৭টায় রাষ্ট্রপতি ভবনে শপথ গ্রহণ অনুষ্ঠানে যোগদান করবেন। এরপর সেখানে নরেন্দ্র মোদির সঙ্গে একান্ত বৈঠক করবেন তিনি।

অনুষ্ঠানে আরও অংশ নেবেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে এবং নেপালের প্রধানমন্ত্রী পুষ্পকমল দাহালসহ বিশ্বনেতারা।

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন জানান, নরেন্দ্র মোদিসহ অন্য নেতাদের সঙ্গে আলাদা মতবিনিময় করতে পারেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়া দ্বিপক্ষীয় সফরে দুই দেশের মধ্যে বেশ-কটি সমঝোতা স্মারক ও চুক্তি সই হতে পারে। পারস্পরিক সহযোগিতার ক্ষেত্রে কিছু ঘোষণাও আসতে পারে।

প্রধানমন্ত্রী নয়াদিল্লি ছাড়ার আগে কিছু অফিসিয়াল কাজ শেষ করে আগামী সোমবার বিকেল ৫টায় (নয়াদিল্লি সময়) পালাম এয়ার ফোর্স স্টেশনে পৌঁছাবেন এবং রাত ৮টায় (বাংলাদেশ সময়) তাঁর  ঢাকা পৌঁছানোর কথা রয়েছে।

প্রসঙ্গত, সদ্য সমাপ্ত হয়েছে ভারতের ১৮তম লোকসভা নির্বাচন। ভারতের নির্বাচন কমিশনের ফলাফলে দেখা গেছে, এবারের নির্বাচনে মোদির ভারতীয় জনতা পার্টি (বিজেপি) এককভাবে ২৪০টি এবং তার নেতৃত্বাধীন এনডিএ জোট পেয়েছে ২৯৩টি আসন পেয়েছে। ২০১৪ সালে দলটি এককভাবে পেয়েছিল ২৮২টি আসন এবং ২০১৯ সালে ৩০৩টি আসন। সংবিধান অনুযায়ী ভারতে সরকার গঠনের জন্য ২৭২টি আসনের প্রয়োজন। এক্ষেত্রে মোদির দল এককভাবে সরকার গঠন করতে পারছে না, যে কারণে জোটের ওপরই নির্ভর করতে হচ্ছে মোদিকে।