গাজা সংঘাত ছড়ালো মিসরেও! ইসরায়েলের হামলায় ১ মিসরীয় সেনা নিহত

এবার গাজা যুদ্ধ ছড়ালো মিসরেরও? মিসর ও গাজার মধ্যবর্তী রাফাহ সীমান্তে সংঘাতের ঘটনা ঘটেছে ইসরায়েলি সেনাবাহিনী (আইডিএফ) ও মিসরীয় সেনাদের মধ্যে। এ সময় দু’পক্ষের গোলাগুলিতে প্রাণ হারিয়েছেন এক মিসরীয় সেনা। খবর আল-জাজিরার

সোমবার (২৭ মে) ঘটে যাওয়া ঘটনাটি উভয়পক্ষই নিশ্চিত করেছে। তবে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) দাবি করেছে, এক মিসরীয় সেনা প্রথমে ইসরায়েলি সেনাদের ওপর গুলি চালায়। জবাবে তারাও পাল্টা গুলি করলে এক মিসরীয় সেনা নিহত হন।

বিষয়টি তদন্ত করা হচ্ছে বলে জানিয়েছে আইডিএফ। এ নিয়ে মিসরীয় সেনাবাহিনীর উচ্চপর্যায়ের সঙ্গে একটি সংলাপও চলছে বলে জানিয়েছে তারা।

ঘটনার সত্যতা নিশ্চিত করে ঘারিব আবদেল হাফেজ ঘারিব নামে মিসরীয় সেনাবাহিনীর এক কর্মকর্তা এক্স প্লাটফর্মে লিখেছেন, দুই বাহিনীর মধ্যে গুলি বিনিময়ের ঘটনাটি তদন্ত শুরু করেছে মিসরীয় সেনাবাহিনীও।

প্রসঙ্গত, গত বছরের ৭ অক্টোবর থেকে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় আগ্রাসন শুরুর পর ইতোমধ্যে রাফাহ সীমান্ত দখলে নিয়েছে ইসরায়েলি সেনাবাহিনী। এরপর থেকে ঘনবসতিপূর্ণ এলাকাটিতে নির্বিচার অভিযান চালিয়ে যাচ্ছে তারা, যা নিয়ে তীব্র সমালোচনা চলছে আন্তর্জাতিক মহলে।

১৯৭৯ সালে একটি শান্তি চুক্তি স্বাক্ষরিত হয় মিসর ও ইসরায়েলের মধ্যে এবং তখন থেকে মিসর ও গাজা সীমান্তে নিরাপত্তা ইস্যুতে একযোগে কাজ করে আসছে দুই দেশ। কিন্তু গত ৭ অক্টোবর থেকে গাজায় ইসরায়েলি আগ্রাসন শুরুর পর থেকে রাফাহ সীমান্তে উত্তেজনা বিরাজ করছিল দুই দেশের প্রতিরক্ষা বাহিনীর মধ্যে।

অবশ্য গাজায় ইসরায়েলি আগ্রাসন শুরুর আগেও গত জুনে ইসরায়েলে অনুপ্রবেশ করে তিন আইডিএফ সেনাকে হত্যা করেছিলেন এক মিসরীয় পুলিশ অফিসার। মিসর তখন দাবি করেছিল, মাদক চোরাকারবারিদের ইসরায়েলে ধাওয়া করার সময় এই ঘটনা ঘটেছিল।

এদিকে রাফায় ইসরায়েলি হামলার পর থেকেই দেশটির সঙ্গে মিসরের দূরত্ব তৈরি হয়। ইসরায়েলে অবস্থিত মিসরীয় কূটনীতিককে প্রত্যাহার করারও হুমকি দেয় দেশটি। 

মিশর বরাবরই রাফায় ইসরায়েলি হামলার বিরোধী। কারণ রাফায় হামলা চালালে উদ্বাস্তু হওয়া ফিলিস্তিনিরা মিসরে প্রবেশ করবে। আর একবার মিসরে প্রবেশ করলে তাদেরকে আর গাজায় ফেরানো সম্ভব হবে না বলে মনে করেন মিশরীয় কূটনীতিকরা। এজন্য কোন অবস্থাতেই তারা চায় না ইসরায়েল রাফায় হামলা চালাক।