ফিলিস্তিনের বিপক্ষে ভোট দিলো আর্জেন্টিনা; কৃতজ্ঞতা প্রকাশ করলো ইসরায়েল

গত বছরের ৭ অক্টোবর থেকে ফিলিস্তিনের গাজায় নৃশংস হামলা চালিয়ে যাচ্ছে দখলদার ইসরায়েল। তাদের বর্বর হামলায় এখন পর্যন্ত ৩৫ হাজারের অধিক ফিলিস্তিনি নিহত হয়েছেন, যাদের মধ্যে অধিকাংশই নারী ও শিশু। ইসরায়েলি এই ধ্বংসযজ্ঞ সত্ত্বেও জাতিসংঘের সাধারণ পরিষদে ফিলিস্তিনের বিরুদ্ধে ভোট দিয়েছে আর্জেন্টিনা। এজন্য আর্জেন্টিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছে ইহুদিবাদী ইসরায়েল। রবিবার (১২ মে) ইসরায়েলি পররাষ্ট্রমন্ত্রী কাৎজ আর্জেন্টিনা ছাড়াও হাঙ্গেরি ও চেক রিপাবলিকের প্রধানমন্ত্রীর নাম উল্লেখ করে তাদের ধন্যবাদ জানিয়েছেন।

ইসরায়েলি পররাষ্ট্রমন্ত্রী বলেন, হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবান, ইতিহাসের সঠিক পাশে দাঁড়ানোর জন্য এবং জাতিসংঘের সাধারণ পরিষদে বিপক্ষে ভোট দেওয়ার জন্য আজেন্টিনার প্রেসিডেন্ট জাভিয়ার মিলেই এবং চেক রিপাবলিকের প্রধানমন্ত্রী পিটার ফিয়ালাকে ধন্যবাদ।

জাতিসংঘের সাধারণ পরিষদে শুক্রবার এই প্রস্তাবটি উত্থাপিত হয়। এতে বলা হয়, স্বাধীন ফিলিস্তিনি গঠনের পক্ষে নিরাপত্তা পরিষদে আবারও ভোটাভুটি হোক। এতে আপনাদের সমর্থন আছে কিনা।

এই প্রস্তাবে ভোট দেয় ১৪৩টি দেশ। বিপক্ষে ভোট দেয় ৯টি দেশ। আর ভোট দানে বিরত ছিল ২৫টি দেশ। প্রস্তাবের পক্ষে ভোট দেওয়া ১৪৩টি দেশ মূলত স্বাধীন ফিলিস্তিনের প্রতি নিজেদের সমর্থন ব্যক্ত করেছে।

গত সপ্তাহে নিরাপত্তা পরিষদে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠন এবং তাদের পূর্ণ সদস্যপদ দেওয়ার একটি প্রস্তাব উত্থাপিত হয়। কিন্তু শুধুমাত্র যুক্তরাষ্ট্রের ভেটোর কারণে প্রস্তাবটি গৃহীত হয়নি।

এরপর ফিলিস্তিনিকে স্বীকৃতি এবং পূর্ণ সদস্যপদ দিতে নিরাপত্তা পরিষদে আবারও ভোট আয়োজনের জন্য সাধারণ পরিষদে প্রস্তাব তোলা হয়। আর এই প্রস্তাবের পক্ষে জাতিসংঘের সদস্যভুক্ত চারভাগের তিন ভাগ দেশ ভোট দিয়েছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান জানিয়েছে, ফিলিস্তিনের জন্য এই ভোটটি গুরুত্বপূর্ণ ছিল। কারণ এটির মাধ্যমে তারা বেশ কিছু অধিকার পেয়েছে। ফিলিস্তিন এখন থেকে সাধারণ পরিষদে প্রস্তাব উত্থাপন বা এতে সমর্থন এবং সংশোধন করতে পারবে। ফিলিস্তিনি প্রতিনিধি এখন থেকে সদস্য দেশগুলোর আসনে বসতে পারবেন এবং ফিলিস্তিন সক্রিয়ভাবে অধিবেশনে অংশ গ্রহণ করতে পারবে।

 ভোটের মাধ্যমে আবারও প্রকাশ পেয়েছে, বিশ্বের বেশিরভাগ দেশ ফিলিস্তিনের পক্ষে রয়েছে। 

সূত্র : আল জাজিরা