রাফায় বড় হামলার প্রস্তুতি; ফিলিস্তিনিদের সরে যেতে বলেছে ইসরায়েল

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক জার্নাল আন্তর্জাতিক জার্নাল
প্রকাশিত: ১২ মে ২০২৪, ১১:১৮ AM

যুদ্ধবিরতি আলোচনা ভন্ডুল করে ফিলিস্তিনের অধিকৃত গাজায় হামলা চালিয়ে যাচ্ছে দখলদার ইসরায়েল। গাজায় গত ২৪ ঘণ্টায় ইসরায়েলের হামলায় আরও ৩৯ জন নিহত ও ৫৮ জন আহত হয়েছেন। এতে নিহতের সংখ্যা ৩৫ হাজারের কাছাকাছি পৌঁছে গেছে। এ অবস্থায় আরও বড় হামলার ইঙ্গিত দিয়ে মধ্য রাফাহ থেকে ফিলিস্তিনিদের সরে যেতে বলেছে ইসরায়েল। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিবিসি।

শনিবার (১১ মে) গাজার মধ্য রাফাহর বাসিন্দাদের উত্তর-পূর্ব এলাকায় সরে যেতে নির্দেশ দিয়েছে ইসরায়েল। গত সপ্তাহে ইসরায়েলি বাহিনী রাফার পূর্বাঞ্চলের লোকজনকে সরে যেতে নির্দেশ দিয়েছিল। এরপর মিসর সীমান্তের কাছে রাফাহ ক্রসিংয়ের নিয়ন্ত্রণ নেয় তারা।

গাজায় রাফাহ ক্রসিং দিয়ে ত্রাণ প্রবেশ নিয়ে ইসরায়েলের সাথে কাজ করতে অস্বীকৃতি জানিয়েছে মিসর। দেশটি জানিয়েছে, রাফাহতে ইসরায়েলের অগ্রহণযোগ্য উত্তেজনা বৃদ্ধির কারণে ত্রাণ নিয়ে মিসর তাদের সঙ্গে কাজ করবে না। এছাড়াও গাজায় মানবিক পরিস্থিতির বিপর্যয়ের জন্য শুধু ইসরায়েলকে দায়ী করছে মিসর।

অন্যদিকে, হামাসের সামরিক শাখা আল-কাসেম ব্রিগেড নাদাভ পোপেলওয়েল নামে আরেক ইসরায়েলি জিম্মির ভিডিও প্রকাশ করেছে। ভিডিওটি প্রকাশের পর হামাস জানিয়েছে, এক মাস আগে ইসরায়েলি বিমান হামলায় আহত হয়েছিলেন এই জিম্মি। এরপর তার মৃত্যু হয়েছে।

লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ জানিয়েছে, শনিবার ইসরায়েলি রামিয়া সামরিক ঘাঁটিকে লক্ষ্য করে রকেট ও কামান হামলা চালিয়েছে তারা। এর আগে লেবাননের দক্ষিণাঞ্চল লক্ষ্য করে ব্যাপক বিমান হামলা চালিয়েছিল ইসরায়েল। ওই হামলার প্রতিশোধ নিতেই হিজবুল্লাহ ইসরায়েলর সামরিক ঘাঁটিতে আঘাত হেনেছে বলে ধারণা করা হচ্ছে।