ইসরায়েলে আল জাজিরার কার্যালয়ে পুলিশের তল্লাশি ও ভাঙচুর!

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক জার্নাল আন্তর্জাতিক জার্নাল
প্রকাশিত: ০৬ মে ২০২৪, ১০:৫৬ AM

ইসরায়েলে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার সম্প্রচার বন্ধ করে দেওয়া হয়েছে। এদিকে ইসরায়েলে আল জাজিরার কার্যালয়ে তল্লাশি ও ভাঙচুর চালিয়েছে পুলিশ। জেরুজালেমের একটি হোটেল কক্ষ কার্যালয় হিসেবে ব্যবহার করত কাতারভিত্তিক সংবাদমাধ্যমটি। বার্তা সংস্থা রয়টার্স ও আল জাজিরা প্রতিবেদনে এ তথ্য জানা যায়। 

অনলাইনে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা গেছে, সাদাপোশাকে পুলিশ সদস্যরা একটি হোটেল রুমে ক্যামেরা ও অন্যান্য সরঞ্জাম ভেঙে ফেলছেন। আল জাজিরার একটি সূত্র জানিয়েছে, পূর্ব জেরুজালেমে তাদের কার্যালয়ে এ ঘটনা ঘটেছে।

এর আগে গতকাল রবিবার ইসরায়েলের মন্ত্রিসভায় গাজা যুদ্ধ চলা অবস্থায় আল জাজিরার স্থানীয় কার্যক্রম বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত হয়। সংবাদমাধ্যমটিকে জাতীয় নিরাপত্তার জন্য হুমকি বলে মনে করছে দেশটি। সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে দেওয়া এক বিবৃতিতে এই তথ্য জানান ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।  

ইসরায়েলের এ কর্মকাণ্ডকে ‘অপরাধমূলক পদক্ষেপ’ হিসেবে দেখছে আল জাজিরা। সংবাদমাধ্যমটি ইসরায়েলের জাতীয় নিরাপত্তার জন্য হুমকি, এমন অভিযোগকে ‘বিপজ্জনক ও মিথ্যাচার’ বলেও উল্লেখ করেছে আল জাজিরা।

গত অক্টোবরে গাজায় সামরিক অভিযান শুরু করে ইসরায়েল। তখন থেকে গাজা যুদ্ধের খবর গুরুত্ব দিয়ে প্রচার করছে আল জাজিরা। পাশাপাশি ইসরায়েলের অভিযানের সমালোচনা করে আসছে। এ জন্য সংবাদমাধ্যমটি বেনিয়ামিন নেতানিয়াহু সরকারের রোষানলে পড়েছে বলে ধারণা করা হচ্ছে।