গাজায় শেষ হচ্ছে না ইসরায়েলি বর্বরতা; মৃতের সংখ্যা ছাড়ালো ৩৪ হাজার

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক জার্নাল আন্তর্জাতিক জার্নাল
প্রকাশিত: ২০ এপ্রিল ২০২৪, ১১:৩০ AM

ফিলিস্তিনের অধিকৃত গাজায় থামছেই না মৃত্যুর মিছিল। গাজা উপত্যকায় গত ছয় মাস ধরে নৃশংস হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। এসব হামলায় এ পর্যন্ত মৃতের সংখ্যা ৩৪ হাজার ছাড়িয়ে গেছে। 

আজ শনিবার (২০ এপ্রিল) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় ইসরায়েলি হামলায় ২৪ জন ফিলিস্তিনি নিহত হয়েছে। আহত হয়েছে ৬৩ জন। এ নিয়ে মৃত্যুর সংখ্যা ৩৪ হাজার ১২ জনে দাঁড়িয়েছে। আর আহতের সংখ্যা দাঁড়িয়েছে ৭৬ হাজার ৮৩৩ জনে।

এর আগে ইসরায়েলি সংস্কৃতিমন্ত্রী মিকি জোহার বলেছিলেন, ‘হামাসের হাতে জিম্মি থাকা ইসরায়েলি নাগরিকদের মুক্তির জন্য একটি চুক্তিতে পৌঁছানোর লক্ষ্যে গাজায় সামরিক অভিযানের তীব্রতা কমিয়ে আনা হয়েছে।’

এদিকে রাজনীতিবিদ ও সামরিক বিশেষজ্ঞরাও বলেছেন, দক্ষিণ গাজা থেকে ইসরায়েলি সৈন্য প্রত্যাহার করা উচিত। একই ধরনের কথা বলেছেন ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট। তিনি বলেন, ‘এমনটা করলে ইসরায়েলি সামরিক বাহিনী রাফায় সম্ভাব্য আক্রমণের জন্য প্রস্তুত হতে পারবে।’

অন্যদিকে আমেরিকার হোয়াইট হাউস বলেছে, দক্ষিণ গাজা থেকে প্রত্যাহার সৈন্যদের ‘‘বিশ্রাম ও পুনরুজ্জীবনের’’ একটি সুযোগ হতে পারে।

গত বছরের ৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাস। তখন ২৪০ ইসরায়েলিকে ধরে নিয়ে গাজায় জিম্মি করা হয়। যাদের একাংশকে ফেরতও দেওয়া হয়েছে। কেউ কেউ চলমান যুদ্ধে নিহতও হয়েছে। এদিকে ৭ অক্টোবরের ওই ঘটনার পরদিন থেকে গাজায় হামলা চালিয়েই যাচ্ছে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী আইডিএফ। তাদের হামলায় এ পর্যন্ত ৩৪ হাজার ১২ জন ফিলিস্তিনি নিহত হয়েছে। এছাড়া আহত হয়েছেন ৭৬ হাজার ৮৩৩ জন।

শুধু গাজা উপত্যকায় নয়, ফিলিস্তিনের পশ্চিম তীরেও হত্যাকাণ্ড চালিয়ে যাচ্ছে ইসরায়েল। গত ৭ অক্টোবর থেকে পশ্চিম তীরে কয়েক শত ফিলিস্তিনিকে হত্যা করেছে দখলদার দেশটি। এছাড়া ৭ হাজারের অধিক ফিলিস্তিনিকে আটক করেছে পশ্চিমা মদদপুষ্ট এই দেশ।