তাইওয়ানে ২৫ বছরের ইতিহাসে শক্তিশালী ভূমিকম্পের আঘাত

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক জার্নাল আন্তর্জাতিক জার্নাল
প্রকাশিত: ০৩ এপ্রিল ২০২৪, ০৯:৪৮ AM

শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল তাইওয়ান। আজ বুধবার (৩ এপ্রির) স্থানীয় সময় সকালে তাইওয়ানের পূর্ব উপকূলে এই ভূমিকম্প হয়। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৭ দশমিক ৪। তাইওয়ানের পাশাপাশি চীন, ফিলিপাইন এবং জাপানেও ভূমিকম্প অনুভূত হয়েছে।

বিবিসির প্রতিবেদনে জানা যায়, ভূমিকম্পে বহু ঘরবাড়ি ভেঙে পড়েছে। ক্ষতিগ্রস্ত হয়েছে বেশ কয়েকটি বহুতল ভবন। এখন পর্যন্ত হতাহতের খবর নিশ্চিত হওয়া যায়নি। তবে আশঙ্কা করা হচ্ছে অনেকে ধ্বংসস্তুপের নিচে চাপা পড়ে থাকতে পারেন।

এদিকে ভূমিকম্পের পর সুনামি সতর্কতা জারি করেছে তাইওয়ান। জাপান ও ফিলিপাইনেও সুনামি সতর্কতা জারি করা হয়েছে। প্রায় ১০ ফুট পর্যন্ত উচ্চতার সুনামি আঘাত হানতে পারে বলে পূর্বভাস দিয়েছে আবহাওয়া দপ্তর। এছাড়া তাইপেইতে ভূমিকম্পের ১৫ মিনিট পরে প্রায় ঘণ্টাব্যাপী থেমে থেমে আফটারশক অনুভূত হতে থাকে।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) ভূমিকম্পের মাত্রা ৭ দশমিক ৪ বলে জানালেও তাইওয়ানের ভূমিকম্প পর্যবেক্ষণ সংস্থা বলেছে এর মাত্রা ছিল ৭ দশমিক ২। ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল দেশটির হুয়ালিয়েন শহরের ১৮ কিলোমিটার দক্ষিণে। উৎপত্তিস্থল ছিল ভূপৃষ্ঠের ৩৪ দশমিক ৮ কিলোমিটার গভীরে। 

তাইওয়ানে গত ২৫ বছরের মধ্যে এটি ছিল সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প। এর আগে ১৯৯৯ সালের সেপ্টেম্বরে দেশটিতে ৭ দশমিক ৬ মাত্রার ভূমিকম্প হয়েছিল। এতে ২ হাজার ৪০০ মানুষের মৃত্যু হয়।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা গেছে, তাইওয়ানে শক্তিশালী এই ভূমিকম্পে কিছু ভবন কেঁপে উঠেছে এবং দ্বীপাঞ্চলটির পূর্ব অংশে ভূমিধস হয়েছে।

এছাড়াও তাইপেইতে ভূমিকম্পের ১৫ মিনিট পরে প্রায় ঘণ্টাব্যাপী থেমে থেমে আফটারশক অনুভূত হতে থাকে।

সূত্র: বিবিসি, আল জাজিরা ও দ্য জাপান টাইমস।