জাহাজের ধাক্কায় ভেঙে পড়লো সেতু

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক জার্নাল আন্তর্জাতিক জার্নাল
প্রকাশিত: ২৭ মার্চ ২০২৪, ১০:৫০ AM

মার্কিন যুক্তরাষ্ট্রের বাল্টিমোর শহরে কন্টেইনারবাহী একটি জাহাজের ধাক্কায় একটি বিশাল সেতু ভেঙে নদীতে পড়ে গেছে। এই ঘটনায় খুব কম করে হলেও ২০ জন মানুষ ও অনেকগুলো গাড়ি নদীতে পড়ে যায়।

বাল্টিমোর সিটি ফায়ার ডিপার্টমেন্ট এই ঘটনাটিকে একটি ‘মাস ক্যাসুয়ালটি ইভেন্ট’ বলে ঘোষণা করেছে – অর্থাৎ এতে প্রচুর লোক হতাহত হবেন বলে ধরেই নেওয়া হচ্ছে।

তারা আরও জানিয়েছে, মঙ্গলবার (২৬ এপ্রিল) স্থানীয় সময় রাত দেড়টার সময় একটি পণ্যবাহী জাহাজ সেতুর একটি পিলারে ধাক্কা দিলে পুরো সেতুটাই ভেঙে নদীতে পড়ে যায়।

বিবিসি সংবাদদাতা সাইমন জোন্স বলছেন, খুব বড় মাপের কোনও দুর্ঘটনার ক্ষেত্রেই কেবল মার্কিন কর্তৃপক্ষ সেটিকে ‘মাস ক্যাসুয়ালটি ইভেন্ট’ বলে ঘোষণা করে থাকে – ফলে এটিও ‘অত্যন্ত গুরুতর’ একটি ঘটনা, যাতে বিপুল প্রাণহানির আশঙ্কা থাকছে।

সোশ্যাল মিডিয়াতে পোস্ট করা বিভিন্ন ভিডিওতে দেখা গেছে পুরো ব্রিজটাই কীভাবে ভেঙে পড়ে জলের তলায় ঢুকে যাচ্ছে!

এদিকে যুক্তরাষ্ট্রের বাল্টিমোরে জাহাজের আঘাতে সেতু ভেঙে পড়ার ঘটনায় এখনও নিখোঁজ ছয় জন। দীর্ঘ সময় পেরিয়ে যাওয়ায় তাদের মৃত্যু হয়েছে বলে ধারণা করা হচ্ছে। 

আজ বুধবার (২৭ মার্চ) এক প্রতিবেদনে যুক্তরাষ্ট্রের সংবাদ মাধ্যম সিএনএন এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, গতকাল স্থানীয় সময় ভোরে শ্রীলঙ্কায় যাওয়ার পথে সিঙ্গাপুরের মালিকানাধীন ৩০০ মিটার জাহাজটি দীর্ঘ ফ্রান্সিস স্কট কী নামের সেতুতে ধাক্কা দেয়।

ম্যারিল্যান্ড কর্তৃপক্ষ জানিয়েছে, জাহাজে বিদ্যুৎ বিপর্যয়ের কারণেই ঘটেছে এত বড় দুর্ঘটনা। এ বিষয়ে চলছে বিস্তারিত তদন্ত। তবে মার্কিন কোস্ট গার্ড জানিয়েছে, আপাতত বন্ধ রয়েছে উদ্ধার অভিযান। শিগগিরই ভেঙে পড়া ফ্রান্সিস স্কট কি ব্রিজের সংস্কার কাজ শুরু হবে বলে জানিয়েছেন ম্যারিল্যান্ডের গভর্নর। সম্পূর্ণ ব্যয়ভার কেন্দ্রীয় সরকার বহন করবে বলে আশ্বাস দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।