মুকেশ আম্বানির পুত্রবধূ কে এই রাধিকা মার্চেন্ট?

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক জার্নাল আন্তর্জাতিক জার্নাল
প্রকাশিত: ০২ মার্চ ২০২৪, ০২:৪০ PM

ভারতের কয়েকবারের শীর্ষ ধনী মুকেশ আম্বানি। বিশ্বের শীর্ষ ধনীদের তালিকায়ও রয়েছে তার নাম। ভারতের এই বিজনেস টাইকুন মুকেশ আম্বানির ছেলে অনন্তর বিয়ে উপলক্ষ্যে ভারতে বসেছে তারকাদের মিলনমেলা। বলিউড তারকাসহ আসছেন হলিউডের তারকারাও। অনুষ্ঠানে অতিথিদের যাতায়াতের জন্য রাখা হয়েছে চার্টার জেট। একইসাথে সেখানে পারফর্ম করেছেন বিখ্যাত সংগীতশিল্পী রিহানা।  

ফোর্বসের হিসেব মতে, আম্বানির মোট সম্পদের পরিমাণ প্রায় ১১৪ বিলিয়ন মার্কিন ডলার। এশিয়ার সর্বোচ্চ এই ধনী ব্যক্তি জমকালো সব অনুষ্ঠান আয়োজন করে এর আগেও সংবাদের শিরোনাম হয়েছেন। 

গতকাল (শুক্রবার) থেকে শুরু করে মোট তিনদিন ব্যাপী অনন্তের 'প্রি ওয়েডিং' অনুষ্ঠান হবে। ইউএসএ টুডের রিপোর্ট অনুযায়ী, অনন্ত ও রাধিকার মধ্যকার প্রেমের সম্পর্ক দীর্ঘদিনের। গতবছরের জানুয়ারিতে তাদের বিয়ের বিষয়টা পাকাপাকি হয়।

রাধিকা বিশিষ্ট শিল্পপতি বীরেন মার্চেন্টের কন্যা। তিনি ভারতের ফার্মাসিউটিক্যাল শিল্পের টাইকুন হিসেবে পরিচিত। ২০০২ সালে তিনি ফার্মাসিউটিক্যাল প্রস্তুতকারক কোম্পানি অ্যাঙ্কর হেলথকেয়ার প্রতিষ্ঠা করেন।

রাধিকা মুম্বাইয়ের বি.ডি সোমানি ইন্টারন্যাশনাল স্কুলে পড়াশোনা করেছেন। পরবর্তীতে তিনি ২০১৭ সালে নিউইয়র্ক বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞানে স্নাতক ডিগ্রি অর্জন করেন।

বিশ্ববিদ্যালয়ে থাকাকালীন রাধিকা মুম্বাইয়ের সিডার কনসালট্যান্টসহ বেশ কয়েকটি প্রতিষ্ঠানে ইন্টার্ন করেছেন। পরবর্তীতে তিনি বিলাসবহুল রিয়েল এস্টেট কোম্পানি ইসপ্রভাতেও কাজ করেছেন। 

গণমাধ্যমের রিপোর্ট অনুযায়ী, রাধিকা বর্তমানে অ্যাঙ্কর হেলথকেয়ারের ডিরেক্টর হিসেবে দায়িত্ব পালন করছেন। তার বোন অঞ্জলিও রয়েছেন একই পদে। আর বাবা বীরেন প্রতিষ্ঠানটির সিইও ও ভাইস-চেয়ারম্যান। আর মা ম্যানেজিং ডিরেক্টরের দায়িত্ব পালন করছেন। 

ডিএনএ ইন্ডিয়ার রিপোর্ট অনুযায়ী, রাধিকা ক্লাসিক্যাল নাচে পারদর্শী। তিনি শ্রী নিভা আর্টস ড্যান্স একাডেমিতে প্রায় ৮ বছর ভরতনাট্যম শিখেছেন। 

অন্যদিকে অনন্ত বর্তমানে রিলায়েন্সের এনার্জি ব্যবসায় ডিরেক্টরের ভূমিকা পালন করছেন। একইসাথে তিনি বাবার কোম্পানিতে আরও বেশকিছু গুরুত্বপূর্ণ দায়িত্বে রয়েছেন। 

রিহানা ছাড়াও অনুষ্ঠানে পারফর্ম করবেন মার্কিন বিখ্যাত জাদুকর ডেভিড ব্লেইন। এছাড়াও বিদেশি অতিথি হিসেবে বিল গেটস, মার্ক জুকারবার্গ, ডিজনির সিইও বব ইগারসহ বহু হাই প্রোফাইল ব্যক্তিত্বদের থাকার কথা রয়েছে। আর দেশি অতিথিদের মধ্যে গৌতম আদানি, শাহরুখ, সালমান থেকে শুরু করে তারকা ক্রিকেটাররা উপস্থিত থাকবেন।

অনন্ত আম্বানি মুকেশের তিন সন্তানের মধ্যে সবচেয়ে কনিষ্ঠ। আগামী ১২ জুলাই রাধিকার সাথে তার বিয়ের দিন ধার্য করা হয়েছে।