আগামী সোমবারের মধ্যে গাজায় যুদ্ধবিরতি হতে পারে: বাইডেন

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক জার্নাল আন্তর্জাতিক জার্নাল
প্রকাশিত: ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ১১:৪১ AM

গত বছরের ৭ অক্টোবর থেকে ফিলিস্তিনের অধিকৃত গাজায় নৃশংস ও বর্বর হামলা চালিয়ে যাচ্ছে দখলদার ইসরায়েল। তাদের এই হামলাকে গণহত্যা হিসেবে অভিহিত করেছে বিশ্বের বিভিন্ন দেশ। গাজায় ইসরায়েলি বর্বর এই হামলায় ৩০ হাজারের মতো ফিলিস্তিনি নিহত হয়েছেন। বিশ্বের বিভিন্ন দেশ গাজায় যুদ্ধবিরতির আহ্বান জানালেও মার্কিন যুক্তরাষ্ট্রের সহায়তায় এই যুদ্ধবিরতির প্রস্তাব প্রত্যাখ্যান করে আসছে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু।

মার্কিন যুক্তরাষ্ট্রের সহায়তা বলার কারণ হলো, ইতোমধ্যে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে বেশ কয়েকবার গাজায় যুদ্ধবিরতির প্রস্তাব উত্থাপিত হলেও যুক্তরাষ্ট্রের ভেটোতে সেই প্রস্তাব বাতিল হয়ে যা। এবার গাজায় যুদ্ধবিরতি নিয়ে আশা প্রকাশ করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেন, আগামী সোমবারের মধ্যে গাজায় যুদ্ধবিরতি কার্যকর হতে পারে। খবর বিবিসি। 

বাইডেন এমন এক সময় এমন মন্তব্য করলেন যখন গাজা ইস্যু নিয়ে ইসরায়েলে ও হামাসের মধ্যে মধ্যস্থতাকারী হিসেবে কাজ করছে কাতার। 

বাইডেন বলেন, তার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভান তাকে বলেছেন, ‘আমরা (যুদ্ধবিরতির) খুবই কাছাকাছি। তিনি আরও বলেন, আমার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা আমাকে বলেছেন যে, আমরাই কাছাকাছি, খুবই কাছাকাছি, তবে বিষয়টি এখনো চূড়ান্ত হয়নি।

নির্বাচনী প্রচারের কাজে নিউইয়র্ক সফরে রয়েছে বাইডেন। সফরকালে সাংবাদিকেরা তার কাছে জানতে চান, গাজায় ইসরায়েল ও হামাসের মধ্যে যুদ্ধবিরতি আলোচনা কোন অবস্থায় আছে এবং কবে নাগাদ এটি কার্যকর হতে পারে। জবাবে মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘আমি আশা করি, চলতি সপ্তাহের শেষ দিকের মধ্যেই এটি কার্যকর হবে।’

আন্তর্জাতিক সম্প্রদায় গাজা যুদ্ধ আঞ্চলিক পর্যায়ের যুদ্ধে রূপ নেয়ার আগেই তা বন্ধের লক্ষ্যে শুরু থেকেই চাপ দিয়ে আসছে। কিন্তু তার পরও টানা সাড়ে চার মাসেরও বেশি সময় ধরে গাজায় আগ্রাসন চালিয়ে যাচ্ছে ইসরায়েল। এখন পর্যন্ত ইসরায়েলি আগ্রাসনে প্রায় ৩০ হাজার ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছে আরও প্রায় ৭০ হাজার মানুষ। গাজার প্রায় শতভাগ আবাসিক ভবনই ধ্বংস হয়ে গেছে।