বিশ্বের বৃহত্তম মুসলিম দেশে ভোটগ্রহণ আজ

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক জার্নাল আন্তর্জাতিক জার্নাল
প্রকাশিত: ১৪ ফেব্রুয়ারি ২০২৪, ০১:১০ PM

জনসংখ্যায় বিশ্বের বৃহত্তম দেশ ইন্দোনেশিয়া। দেশটিতে আজ প্রেসিডেন্ট, ভাইস প্রেসিডেন্ট ও আইনসভার প্রতিনিধি নির্বাচনের ভোটগ্রহণ চলছে। 

আজ বুধবার (১৪ ফেব্রুয়ারি) স্থানীয় সময় সকাল ৮টা থেকে দেশটির ১৭ হাজার দ্বীপে একযোগে শুরু হয়েছে ভোটগ্রহণ।

বিবিসির খবরে জানা যায়, প্রায় ২৮ কোটি মানুষের দেশটিতে ভোটার সংখ্যা ২০ কোটির বেশি। আজকের ভোটে দ্বীপরাষ্ট্রটির প্রত্যেক ভোটার প্রেসিডেন্ট, ভাইস প্রেসিডেন্ট এবং আইনসভার সদস্য নির্বাচনের জন্য তিনটি করে ভোট দেবেন।

তিন প্রেসিডেন্ট পদ প্রত্যাশী প্রবাবো সুবিয়ান্তো, অ্যানিস বাসওয়েদান ও গঞ্জার প্রনোবো আজ সকালে জাভা এবং পশ্চিম জাভাতে নিজেদের ভোট দিয়েছেন। এবার প্রাবোবো সুবিয়ান্তোর প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার যথেষ্ট সম্ভাবনা রয়েছে। 

সাবেক জেনারেল সুবিয়ান্তোর বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের গুরুতর অভিযোগ আছে। ১৯৯০-এর দশকে সেনাবাহিনী প্রধান থাকাকালে দমনপীড়নের নেতৃত্ব দিয়েছিলেন সুবিয়ান্তো। তখন যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়া তাঁকে নিষেধাজ্ঞা দিয়েছিল। তাই সাবেক এই জেনারেল নির্বাচিত হলে অনেকটা গণতান্ত্রিকভাবে শাসিত দেশটির ফের কর্তৃত্ববাদী শাসনের যুগে ফিরে যাওয়ার আশঙ্কা করা হচ্ছে।

সুবিয়ান্তোর প্রতিদ্বন্দ্বী গঞ্জার প্রনোবো বর্তমান প্রেসিডেন্ট উইদোদোর দলের সদস্য। তাদের দল ইন্দোনেশিয়ান ডেমোক্র্যাটিক পার্টি অব স্ট্রাগল। অন্যদিকে স্বতন্ত্র প্রার্থী অ্যানিস বাসওয়েদান রাজধানী জাকার্তার গভর্নর ছিলেন। 

সুবিয়ান্তোর রানিংমেট বা ভাইস প্রেসিডেন্ট প্রার্থী হয়েছেন বর্তমান প্রেসিডেন্ট জোকো উইদোদোর ছেলে জিবরান রাকাবুমিং রাকা। নিজ দল সমর্থিত প্রার্থীকে ছেড়ে ছেলেকে বিরোধী দলের প্রার্থীর রানিংমেট করার কারণে উইদোদোকে সমালোচিত হতে হচ্ছে। বলা হচ্ছে, এবার জনমত জরিপে সবচেয়ে এগিয়ে থাকা সুবিয়ান্তোকে সমর্থন দিয়ে ছেলের মাধ্যমে ইন্দোনেশিয়ার সরকার ব্যবস্থায় নিজের প্রভাব ধরে রাখতে চান।

ভোটগ্রহণ শেষ হওয়ার কয়েক ঘণ্টার মধ্যে বেসরকারিভাবে ফলাফল আসতে শুরু করবে। কোনো প্রার্থী একক সংখ্যাগরিষ্ঠতা না পেলে জুনে দেশটিতে দ্বিতীয় দফায় প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে।