চিলিতে ভয়াবহ দাবানলে নিহত ৪৬; পুড়ে গেছে ১ হাজারের অধিক বাড়ি

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক জার্নাল আন্তর্জাতিক জার্নাল
প্রকাশিত: ০৪ ফেব্রুয়ারি ২০২৪, ১০:২৩ AM

বিশ্বের সবচেয়ে সরু দেশ দক্ষিণ আমেরিকার চিলি। দেশটিতে ভয়াবহ দাবানলে এখন পর্যন্ত অন্তত ৪৬ জন নিহত হয়েছেন। এ ঘটনায় কমপক্ষে ১ হাজার ১০০ বাড়িঘর পুড়ে গেছে, নিখোঁজ রয়েছেন আরও দুই শতাধিক মানুষ।

গতকাল শনিবার (৩ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান। এছাড়া আল জাজিরা, বিবিসি, সিবিএসের প্রতিবেদনেও একই তথ্য জানানো হয়েছে।

চিলির প্রেসিডেন্ট গ্যাব্রিয়েল বোরিকের বলেছেন, মৃতের সংখ্যা আরও বাড়তে পারে। সেই সঙ্গে দেশটিতে জরুরি অবস্থাও ঘোষণা করা হয়েছে। 

তিনি বলেন, বিপর্যয়কর এই অবস্থার পরিপ্রেক্ষিতে, আগামী কয়েক ঘণ্টার মধ্যে নিহতের সংখ্যা নিশ্চিতভাবে বৃদ্ধি পাবে। পরিস্থিতি সত্যিই খুব কঠিন।

দাবানলে দুই শতাধিক বাসিন্দা নিখোঁজ হওয়ার খবর জানিয়েছেন উপকূলীয় পর্যটন শহর ভিনা ডেল মার মেয়র।

চিলির স্বরাষ্ট্রমন্ত্রী ক্যারোলিনা তোহা বলেছেন, বর্তমানে দেশের কেন্দ্র ও দক্ষিণে ৯২টি বনে দাবানল হয়েছে, যেখানে তাপমাত্রা অস্বাভাবিকভাবে বেশি ছিল। এক হাজারের বেশি ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে।

অগ্নিকাণ্ডের মধ্যে সবচেয়ে মারাত্মক ছিল ভালপারাইসো অঞ্চলে, যেখানে কর্তৃপক্ষ লোকজনকে তাদের বাড়িঘর ছেড়ে না যাওয়ার জন্য অনুরোধ করেছিল যাতে ফায়ার ইঞ্জিন, অ্যাম্বুলেন্স এবং অন্যান্য জরুরি যানবাহনগুলি আরও সহজে যেতে পারে।

নিহতদের সম্পর্কে বিস্তারিত কিছু জানানো হয়নি।

তিনি বলেছিলেন যে কুইলপু এবং ভিলা আলেমানা শহরের কাছে দুটি আগুনে শুক্রবার থেকে কমপক্ষে ৮০০০ হেক্টর (১৯,৭৭০ একর) পুড়ে গেছে।

ভয়াবহ এই দাবানলে সারা দেশে ৪৩ হাজার হেক্টরেরও বেশি জমি ক্ষতিগ্রস্ত হয়েছে। স্বাভাবিকের চেয়ে বেশি তাপমাত্রা এবং প্রবল বাতাসের কারণে এই দাবানল আরও তীব্র রূপ ধারণ করেছে। তাপমাত্রা ইতোমধ্যে ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে গেছে।

ভালপারাইসো অঞ্চলের অনেক অংশে আকাশ দাবানলের কারণে কালো ধোঁয়া ছেয়ে গেছে। চিলিতে প্রায় ১০ লাখ মানুষ বাস করে। দাবানল ছড়িয়ে পড়ার পর অগ্নিনির্বাপক কর্মীরা হেলিকপ্টার এবং ট্রাক ব্যবহার করে আগুন নেভানোর জন্য লড়াই করছেন।