লোহিত সাগরে আবারও মার্কিন রণতরীতে হুথিদের হামলা

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক জার্নাল আন্তর্জাতিক জার্নাল
প্রকাশিত: ২৫ জানুয়ারি ২০২৪, ০২:০০ PM

গত ৭ অক্টোবর থেকে গাজায় ইসরায়েলি হামলার প্রতিবাদে লোহিত সাগরে চলাচলকারী জাহাজকে টার্গেট বানায় ইয়েমেনের বিদ্রোহী গোষ্ঠী হুথিরা। হুথিদের এই হামলা ঠেকাতে ইয়েমেনে হামলা চালায় মার্কিন যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। এরপর পাল্টা মার্কিন রণতরী লক্ষ্য করে হামলা চালায় হুথিরা। 

হামলা-পাল্টা হামলার মধ্যেই লোহিত সাগরে আবারও মার্কিন রণতরী লক্ষ্য করে মিসাইল ছুড়েছে হুতিরা। বুধবার (২৪ জানুয়ারি) এ কথা জানায় ইরান সমর্থিত ইয়েমেনের বিদ্রোহী গোষ্ঠীটি। খবর আন্তর্জাতিক সংবাদ সংস্থা এপির।

হুতি বিদ্রোহীদের আক্রমণের শিকার মার্কিন প্রতিরক্ষা ও স্টেট বিভাগের দুটি পণ্যবাহী জাহাজ। এডেন উপসাগর ও বাব-আল-মান্দেবে চলাচলকারী জাহাজে আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র ছোড়ে তারা।

এক বিবৃতিতে হুতি মুখপাত্র ইয়াহিয়া সারে জানান, একটি ডেস্ট্রয়ারে সরাসরি আঘাত হানে তাদের মিসাইল। হয় বিস্ফোরণও। গতিপথ পাল্টাতে বাধ্য হয় বাণিজ্যিক জাহাজ দুটি। আরও রণতরীতেও হয়েছে হামলা। প্রতিহতও করেছেন মার্কিন সেনারা। প্রায় দুঘণ্টা ধরে হয় সংঘর্ষ।

ইয়াহিয়া সারে বলেন, লোহিত ও আরব সাগরে সব মার্কিন ও ব্রিটিশ টার্গেটে হামলাসহ দেশের প্রতিরক্ষা ও জনগণের সুরক্ষায় সব ধরনের পদক্ষেপ নেয়া হবে। ইয়েমেনে মার্কিন-ব্রিটিশ আগ্রাসনের জবাব স্বরূপ এই মিসাইল হামলা বলে জানান তিনি।