চীনে ৭.১ মাত্রার ভূমিকম্প; ৪৭ ভবনে ধস

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক জার্নাল আন্তর্জাতিক জার্নাল
প্রকাশিত: ২৩ জানুয়ারি ২০২৪, ১১:২৬ AM

চীনের পশ্চিমাঞ্চলে ৭.১ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। ওই অঞ্চলটি কিরগিস্তানের সীমান্তে অবস্থিত। 

মঙ্গলবার (২৩ জানুয়ারি) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে তুরস্কের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদোলু এজেন্সি। এছাড়া রয়টার্স, এপি, নিউ ইয়র্ক টাইমসের প্রতিবেদনেও একই তথ্য জানানো হয়েছে।

নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, মঙ্গলবার কিরগিজস্তান ও জিনজিয়াং সীমান্তে ৭ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, ভূমিকম্পের আঘাতে বেশ কিছু মানুষের আহত হওয়ার পাশাপাশি বাড়িঘর ধসে পড়েছে। 

চীনের ভূমিকম্প প্রশাসনের মতে, স্থানীয় সময় মঙ্গলবার গভীর রাত ২টা ৯ মিনিটে উত্তর-পশ্চিম চীনের জিনজিয়াং অঞ্চলের উশি কাউন্টির পাহাড়ি সীমান্ত এলাকায় ভূপৃষ্ঠের ২২ কিলোমিটার (১৩ মাইল) গভীরতায় ভূমিকম্পটি আঘাত হানে। পরবর্তীতে সকাল ৮টা পর্যন্ত ৪০টি আফটারশক রেকর্ড করা হয়েছে বলে চায়না আর্থকোয়াক নেটওয়ার্ক সেন্টার জানিয়েছে।

মার্কিন সরকারি ভূমি জরিপ সংস্থা জানিয়েছে, কিরগিজস্তান ও চীনের সীমান্তবর্তী আয়কোল শহরটি ছিল ভূমিকম্পের কেন্দ্রস্থল।

বার্তা সংস্থা এপি’র প্রতিবেদনে বলা হয়েছে, চীনের ৭.১ মাত্রার ভূমিকম্প এবং হিমায়িত ঠান্ডা আবহাওয়ায় ছয়জন আহত হয়েছে। এছাড়া ১২০টিরও বেশি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে বা ধসে পড়েছে।

আহত ছয়জনের মধ্যে দুজন গুরুতর আহত এবং চারজন সামান্য। এছাড়াও, ৪৭টি বাড়ি ধসে পড়েছে, ৭৮টি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে এবং কিছু কৃষি কাঠামো ধসে পড়েছে। জিনজিয়াং উইগুর স্বায়ত্তশাসিত অঞ্চলের সরকার তার অফিসিয়াল ওয়েইবো সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টে পোস্টে এ তথ্য জানিয়েছে।

আকসু কর্তৃপক্ষ জানিয়েছে, ভূমিকম্পে বিদ্যুতের লাইন ভেঙে পড়ে তবে দ্রুত বিদ্যুৎ পুনরুদ্ধার করা হয়।

সিনহুয়া জানিয়েছে, ভূমিকম্পের পর জিনজিয়াং রেলওয়ে বিভাগ তাৎক্ষণিকভাবে কার্যক্রম বন্ধ করে দেয় এবং ২৭টি ট্রেনের চলাচল ভূমিকম্পে ব্যাহত হয়েছে বলে জানা গেছে।

চীনের জরুরি ব্যবস্থাপনা মন্ত্রণালয় বলেছে, বেশ কয়েকটি বিভাগ ত্রাণ প্রচেষ্টার সমন্বয় করছে। দুর্গতদের জন্য সুতির তাবু, কোট, কুইল্ট, গদি, ভাঁজ করা বিছানা এবং খাবার গরম করার চুলা সরবরাহ করেছে।